২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হালুয়াঘাটে অতি বৃষ্টিতে চরম দুর্ভোগ

হালুয়াঘাটে অতি বৃষ্টিতে চরম দুর্ভোগ - ছবি : নয়া দিগন্ত

ময়মনসিংহের হালুয়াঘাটে অতিবৃষ্টির কারণে জনদুর্ভোগ বেড়েই চলেছে। বন্যা কবলিত হচ্ছে নিম্নাঞ্চল। মুষলধারে অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে মরার উপর খরার ঘা হয়ে কৃষক, মৎস্য খামারী ও নদী তীরবর্তী মানুষ দিশেহারা।

রোববার এই রিপোর্ট লেখার সময় উপজেলার হালুয়াঘাট, কৈচাপুর, নড়াইল, ধুরাইল, শাকুয়াই ও বিলডোরার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। ২০২০-২১ অর্থবছরে রোপা আমনের আবাদ হয়েছে ২৪ হাজার ৫৩৫ হেক্টর জমি। কিন্তু অতি বৃষ্টির ফলে অর্ধ ও পূর্ণ নিমজ্জিত হয়েছে প্রায় ২৫০ থেকে ৩০০ হেক্টর রোপা আমনের আবাদকৃত জমি। সেই সাথে পাহাড়ি ঢলে হালুয়াঘাটের বোরাঘাট নদীর বাঁধ ভেঙে কালিয়ানিকান্দা ও পোনাকুড়ি অংশে প্রায় ১৮ থেকে ২০ হেক্টর জমি বালির নিচে তলিয়ে গেছে এমনটি জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার মো. মাসুদুর রহমান।

এছাড়াও অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে রাস্তাঘাট, ব্রীজ, কালভার্টের অনেক ক্ষতি সাধন হয়েছে। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী শান্তনু ঘোষ জানান, পাহাড়ি ঢলে উপজেলার যে সকল ব্রীজ, কালভার্ট ও স্থাপনার ক্ষতি সাধন হয়েছে তা নোট করে আমরা ইতোমধ্যে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। পাশাপাশি অতিবৃষ্টির ফলে রাস্তাঘাটের যে ক্ষতি হয়েছে সেগুলো অতি দ্রুততার সাথে সংস্কার করা হবে।

জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মো. রেজাউল করিম বলেন, এখন প্রায় প্রতিদিনই ৭৫/৮০ মিলিমিটার বৃষ্টি হচ্ছে। এই অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে যে ক্ষতি হয়েছে তা উপজেলা প্রশাসন অবগত। ইতোমধ্যে আমরা প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যানদের ক্ষয়-ক্ষতির বিষয়ে খোঁজ খবর নেয়ার জন্য নির্দেশ দিয়েছি এবং জরুরি সহায়তা পৌঁছাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল