৩০ অক্টোবর ২০২০

হালুয়াঘাটে অতি বৃষ্টিতে চরম দুর্ভোগ

হালুয়াঘাটে অতি বৃষ্টিতে চরম দুর্ভোগ - ছবি : নয়া দিগন্ত

ময়মনসিংহের হালুয়াঘাটে অতিবৃষ্টির কারণে জনদুর্ভোগ বেড়েই চলেছে। বন্যা কবলিত হচ্ছে নিম্নাঞ্চল। মুষলধারে অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে মরার উপর খরার ঘা হয়ে কৃষক, মৎস্য খামারী ও নদী তীরবর্তী মানুষ দিশেহারা।

রোববার এই রিপোর্ট লেখার সময় উপজেলার হালুয়াঘাট, কৈচাপুর, নড়াইল, ধুরাইল, শাকুয়াই ও বিলডোরার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। ২০২০-২১ অর্থবছরে রোপা আমনের আবাদ হয়েছে ২৪ হাজার ৫৩৫ হেক্টর জমি। কিন্তু অতি বৃষ্টির ফলে অর্ধ ও পূর্ণ নিমজ্জিত হয়েছে প্রায় ২৫০ থেকে ৩০০ হেক্টর রোপা আমনের আবাদকৃত জমি। সেই সাথে পাহাড়ি ঢলে হালুয়াঘাটের বোরাঘাট নদীর বাঁধ ভেঙে কালিয়ানিকান্দা ও পোনাকুড়ি অংশে প্রায় ১৮ থেকে ২০ হেক্টর জমি বালির নিচে তলিয়ে গেছে এমনটি জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার মো. মাসুদুর রহমান।

এছাড়াও অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে রাস্তাঘাট, ব্রীজ, কালভার্টের অনেক ক্ষতি সাধন হয়েছে। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী শান্তনু ঘোষ জানান, পাহাড়ি ঢলে উপজেলার যে সকল ব্রীজ, কালভার্ট ও স্থাপনার ক্ষতি সাধন হয়েছে তা নোট করে আমরা ইতোমধ্যে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। পাশাপাশি অতিবৃষ্টির ফলে রাস্তাঘাটের যে ক্ষতি হয়েছে সেগুলো অতি দ্রুততার সাথে সংস্কার করা হবে।

জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মো. রেজাউল করিম বলেন, এখন প্রায় প্রতিদিনই ৭৫/৮০ মিলিমিটার বৃষ্টি হচ্ছে। এই অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে যে ক্ষতি হয়েছে তা উপজেলা প্রশাসন অবগত। ইতোমধ্যে আমরা প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যানদের ক্ষয়-ক্ষতির বিষয়ে খোঁজ খবর নেয়ার জন্য নির্দেশ দিয়েছি এবং জরুরি সহায়তা পৌঁছাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।


আরো সংবাদ

নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (৩৬৯৮০)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৩১৪৫)সরব হচ্ছেন হাজী সেলিমের ভিকটিমরা (৯৫৭৭)র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান (৭৭৮৪)আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান (৭৫৭৮)ঢাকায় আসছেন এরদোয়ান (৭৫২৮)জি কে শামীমকে জামিনে সহায়তার অভিযোগে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে দুদকে তলব (৫৮৪২)ফ্রান্সে গির্জায় ছুরি হামলায় অন্তত ২ জন নিহত (৫০৮২)ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে ‘ব্যক্তিগত আক্রমণের’ তীব্র নিন্দা ভারতের (৪৯৯৬)অফিসে ধর্মীয় পোশাক, যে যুক্তি দিলেন জনস্বাস্থ্যের পরিচালক (৪৮০০)