৩০ অক্টোবর ২০২০

দেওয়ানগঞ্জে নদী ভাঙনে গুলু ঘাট গ্রাম বিলীন হবার পথে

দেওয়ানগঞ্জে নদী ভাঙনে গুলু ঘাট গ্রাম বিলীন হবার পথে - ছবি : নয়া দিগন্ত

জামালপুরের দেওয়ানগঞ্জে নদী ভাঙনে গুলু ঘাট নামে একটি গ্রাম বিলীন হয়ে যাবার উপক্রম হয়েছে। দেওয়ানগঞ্জ পৌরসভার ২ নং ওয়ার্ডের চুনিয়াপাড়া গুলু ঘাট গ্রামটিতে ব্যাপক নদী ভাঙন দেখা দিয়েছে। অদূরের যমুনা নদী থেকে চৌধুরী বাড়ীর পাশ দিয়ে বয়ে যাওয়া একটি শাখা নদী হঠাৎ ভাঙনমুখী হয়ে গেছে। যমুনা নদী থেকে প্রচণ্ড স্রোতে পানি গুলু ঘাট ব্রিজের নিচ দিয়ে বয়ে যাচ্ছে পূর্ব দিকে অবস্থিত ব্রহ্মপুত্র নদে। চুনিয়াপাড়া গ্রামের গুলু ঘাট ব্রীজ সংলগ্ন এই গুলু ঘাট গ্রাম।

এ গ্রামে কয়েকশ’ পরিবার বসবাস করে। গত ১ সপ্তাহে ৮-১০ পরিবারের বাড়ি-ঘর নদীতে ভেঙে গেছে। পুরো গ্রামটি ভাঙনে বিলীন হওয়ার উপক্রম হয়েছে। শুক্রবার ঐ গ্রামের আ: রহমান, তার ছেলে ইরফান আলী, চুক্কা আলীসহ ৮-১০ পরিবারের বাড়ি-ঘর নদীতে ভেঙে গেছে। আশ্রয়হীন এসব পরিবার অন্যত্র গিয়ে আশ্রয় নিয়েছে।

এ গ্রামের আলম, উসমান, মগর আলীসহ ২০ পরিবারের বাড়ি-ঘর কাছারের উপর অবস্থান করছে। যে কোনো মহুর্তে নদীতে ভেঙে যেতে পারে। ২নং ওয়ার্ডের সাবেক কমিশনার মো: আব্দুল মোতালেব, কামাল চৌধুরী, জামি চৌধুরী, স্থানীয় কাউন্সিলর মো: সোলায়মান হোসেন, সমাজ সেবক মো: আতাউর রহমান আতা, হাফেজ মাহাবুবুর রহমান বাবুল, মকবুল হোসেন মলু, ওয়াজেদ আলী, রেজাউল করিম বাবলু, হোসেন আলীসহ অন্যান্যরা জানান, যমুনার ১টি শাখা নদী হঠাৎ করে ভাঙনমুখী হয়ে গুলু ঘাট গ্রামটি গ্রাস করতে বসেছে। গ্রামের লোকজন খুবই গরিব। ভাঙনের মুখে পড়ে তারা খুবই অসহায় হয়ে পড়েছে। জরুরি ভিত্তিতে এখানে ভাঙন প্রতিরোধ করা না হলে চৌধুরী বাড়ী, চুনিয়াপাড়া, চিকাজানী, গুরুত্বপূর্ণ গুলু ঘাট ব্রিজ তথা পৌরসভার ২ ও ১নং ওয়ার্ড পুরোটাই নদীর ভাঙনে বিলীন হয়ে যাবে। এ ব্যাপারে এলাকাবাসী জরুরি ভিত্তিতে ভাঙন প্রতিরোধের দাবী জানিয়েছেন।


আরো সংবাদ

সকল

নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (৩৬৯৮০)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৩১৪৫)সরব হচ্ছেন হাজী সেলিমের ভিকটিমরা (৯৫৭৭)র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান (৭৭৮৪)আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান (৭৫৭৮)ঢাকায় আসছেন এরদোয়ান (৭৫২৮)জি কে শামীমকে জামিনে সহায়তার অভিযোগে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে দুদকে তলব (৫৮৪২)ফ্রান্সে গির্জায় ছুরি হামলায় অন্তত ২ জন নিহত (৫০৮২)ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে ‘ব্যক্তিগত আক্রমণের’ তীব্র নিন্দা ভারতের (৪৯৯৬)অফিসে ধর্মীয় পোশাক, যে যুক্তি দিলেন জনস্বাস্থ্যের পরিচালক (৪৮০০)