১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দেওয়ানগঞ্জে নদী ভাঙনে গুলু ঘাট গ্রাম বিলীন হবার পথে

দেওয়ানগঞ্জে নদী ভাঙনে গুলু ঘাট গ্রাম বিলীন হবার পথে - ছবি : নয়া দিগন্ত

জামালপুরের দেওয়ানগঞ্জে নদী ভাঙনে গুলু ঘাট নামে একটি গ্রাম বিলীন হয়ে যাবার উপক্রম হয়েছে। দেওয়ানগঞ্জ পৌরসভার ২ নং ওয়ার্ডের চুনিয়াপাড়া গুলু ঘাট গ্রামটিতে ব্যাপক নদী ভাঙন দেখা দিয়েছে। অদূরের যমুনা নদী থেকে চৌধুরী বাড়ীর পাশ দিয়ে বয়ে যাওয়া একটি শাখা নদী হঠাৎ ভাঙনমুখী হয়ে গেছে। যমুনা নদী থেকে প্রচণ্ড স্রোতে পানি গুলু ঘাট ব্রিজের নিচ দিয়ে বয়ে যাচ্ছে পূর্ব দিকে অবস্থিত ব্রহ্মপুত্র নদে। চুনিয়াপাড়া গ্রামের গুলু ঘাট ব্রীজ সংলগ্ন এই গুলু ঘাট গ্রাম।

এ গ্রামে কয়েকশ’ পরিবার বসবাস করে। গত ১ সপ্তাহে ৮-১০ পরিবারের বাড়ি-ঘর নদীতে ভেঙে গেছে। পুরো গ্রামটি ভাঙনে বিলীন হওয়ার উপক্রম হয়েছে। শুক্রবার ঐ গ্রামের আ: রহমান, তার ছেলে ইরফান আলী, চুক্কা আলীসহ ৮-১০ পরিবারের বাড়ি-ঘর নদীতে ভেঙে গেছে। আশ্রয়হীন এসব পরিবার অন্যত্র গিয়ে আশ্রয় নিয়েছে।

এ গ্রামের আলম, উসমান, মগর আলীসহ ২০ পরিবারের বাড়ি-ঘর কাছারের উপর অবস্থান করছে। যে কোনো মহুর্তে নদীতে ভেঙে যেতে পারে। ২নং ওয়ার্ডের সাবেক কমিশনার মো: আব্দুল মোতালেব, কামাল চৌধুরী, জামি চৌধুরী, স্থানীয় কাউন্সিলর মো: সোলায়মান হোসেন, সমাজ সেবক মো: আতাউর রহমান আতা, হাফেজ মাহাবুবুর রহমান বাবুল, মকবুল হোসেন মলু, ওয়াজেদ আলী, রেজাউল করিম বাবলু, হোসেন আলীসহ অন্যান্যরা জানান, যমুনার ১টি শাখা নদী হঠাৎ করে ভাঙনমুখী হয়ে গুলু ঘাট গ্রামটি গ্রাস করতে বসেছে। গ্রামের লোকজন খুবই গরিব। ভাঙনের মুখে পড়ে তারা খুবই অসহায় হয়ে পড়েছে। জরুরি ভিত্তিতে এখানে ভাঙন প্রতিরোধ করা না হলে চৌধুরী বাড়ী, চুনিয়াপাড়া, চিকাজানী, গুরুত্বপূর্ণ গুলু ঘাট ব্রিজ তথা পৌরসভার ২ ও ১নং ওয়ার্ড পুরোটাই নদীর ভাঙনে বিলীন হয়ে যাবে। এ ব্যাপারে এলাকাবাসী জরুরি ভিত্তিতে ভাঙন প্রতিরোধের দাবী জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement
হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার মিলান-লিভারপুলের বিদায়, সেমিফাইনালে আটলন্টা-রোমা ঈদগাঁওতে ইজিবাইকের ধাক্কায় শিশুর মৃত্যু

সকল