২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভালুকায় ছাটাইয়ের প্রতিবাদে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

ভালুকায় ছাটাইয়ের প্রতিবাদে শ্রমিকদের মহাসড়ক অবরোধ - ছবি : নয়া দিগন্ত

ময়মনসিংহের ভালুকা উপজেলার আমতলী এলাকায় অবস্থিত কটন গ্রুপের শ্রমিকরা ছাটাইয়ের প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

শ্রমিকরা জানান, কটন গ্রুপে তারা নারী পুরুষ মিলে তিন হাজার শ্রমিক কর্মরত আছেন। ঈদের দুইদিন আগে তাদের কোনো বেতন না দিয়ে বোনাসের ৪ হাজার টাকার জায়গায় এক হাজার ৭০০ টাকা দিয়ে বিদায় করা হয়। ঈদের পর ফ্যাক্টরি খোলা হলে আমরা কাজে যোগদান করতে মিল গেইটে যাই। কিন্তু আমাদেরকে ভেতরে ডুকতে দেয়া হয়নি।

দীর্ঘ সময় গেইটের সামনে বসে থেকে বাসায় চলে যেতে হয়েছে। পরে মোবাইলে জানিয়ে দেয়া হয়েছে যে তাদেরকে আর ফ্যাক্টরিতে যেতে হবে না। লাগলে পরে জানানো হবে। এরই প্রতিবাদে তারা প্রথমে মিল গেইটে বিক্ষোভ ও পরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন।

শ্রমিকরা অভিযোগ করেন, তাদেরকে বহিরাগতদের দিয়ে অব্যাহতভাবে হুমকি দেয়া হচ্ছে আন্দোলন না করার জন্য। সরকারি নিয়মে তাদেরকে ছাটাই না করে বহিরাগতদের মাধ্যমে হুমকি দিয়ে তাদেরকে এলাকা ছেড়ে চলে যাওয়ার জন্যও কোনো কোনো শ্রমিককে বলা হচ্ছে।

ফ্যাক্টরির এ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট আরিফুল ইসলাম জানান, দেড় বছর আগে তিন হাজার শ্রমিক ছিলো। বর্তমানে এক হাজার ৯০০ শ্রমিক নিয়ে কাজ করছি। ঈদের আগে ৫০ ভাগ বোনাসের টাকা দেয়া হয়েছে। এখন বাকি টাকা দিয়ে দেয়া হবে। বর্তমানে ফ্যাক্টরিতে কোনো কাজকর্ম নেই। ছাটাইয়ের ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। তাই এখনকার পরিস্থিতির ব্যাপারে কর্তৃপক্ষ ভাবছেন।

ময়মনসিংহ শিল্প পুলিশের ভারপ্রাপ্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান জানান, কটন ফ্যাক্টরিতে কিছু শ্রমিককে কাজে যোগদান করতে না দেয়ায় শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে। পরে শিল্পপুলিশ, থানা ও হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক অবরোধ ছেড়ে মিল গেইটে অবস্থান করতে বললে তারা অবরোধ প্রত্যাহার করে।


আরো সংবাদ



premium cement