২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মহাসড়ক অবরোধ করে বেতন-বোনাস দাবি শ্রমিকদের

মহাসড়ক অবরোধ করে বেতন-বোনাস দাবি শ্রমিকদের - ছবি : নয়া দিগন্ত

ময়মনসিংহের ভালুকা উপজেলার ভরাডোবায় এক্সপেরিয়েন্স টেক্সটাইল মিলের শ্রমিকরা বেতন, বোনাস, অভারটাইম ও জিএম এর অপসারণসহ বিভিন্ন দাবীতে মঙ্গলবার সকালে কারখানার গেইটের ভিতরে বিক্ষোভ শুরু করে। পরে শ্রমিকরা মিছিল নিয়ে মহাসড়ক অবরোধ করে। খবর পেয়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ মডেল থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মালিক পক্ষের সাথে কথা বলে শ্রমিকদের দাবি পূরণের আশ্বাস দিলে অবরোধ তুলে নেয়া হয়।

মিলের শ্রমিক সূত্রে জানা যায়, এক্সপেরিয়েন্স পোষাক কারখানার তারা প্রায় তিন হাজার শ্রমিক সরকার নির্ধারিত বেতন, বোনাস, অভারটাইম ও পোষাক কারখানার জেনারেল ম্যানেজারের অপসারণসহ বিভিন্ন দাবীতে মঙ্গলবার সকালে মিল গেইটের ভিতরে বিক্ষোভ শুরু করে। কিন্তু দির্ঘ সময় সমাধান না হওয়ায় তারা মিছিল নিয়ে মহাসড়ক অবরোধ করে। খবর পেয়ে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্টেট ও সহকারী কমিশনার (ভূমি) রোমেন শর্মাসহ ভালুকা মডেল থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মালিক পক্ষের সাথে কথা বলে শ্রমিকদের সরকার নির্ধারিত শতভাগ বোনাস ও অভারটাইমের টাকা ২০ মে বুধবার পরিশোধ করা হবে এবং চলতি মাসের বেতন ঈদের পর পরিশোধ করা হবে বলে আশ্বাস দিলে ৫ ঘন্টা পর পরিস্থিতি শান্ত হয়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, তাদের ঈদ বোনাস ২৫% দেয়ার ঘোষণা দিলে তারা শত ভাগ বেতন ও ঈদ বোনাস দেয়ার দাবী জানান। কিন্তু কর্তৃপক্ষ তাদের দাবির বিষয়টি আমলে না নিয়ে জিএম তাদের উপর শারিক নির্যাতনসহ বিভিন্ন ভাবে হয়রানি ও খারাপ আচরণ করে। তাই তারা ওই জিএম এর অপসারণ দাবীতে শান্তিপূর্রভাবে দাবী আদায়ের লক্ষ্যেবিক্ষোভ করে।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্টেট ও সহকারী কমিশনার ভূমি রোমেন শর্মা জানান, এক্সপেরিয়েন্স পোষাক কারখানার শ্রমিকরা বেতন, বোনাসসহ বিভিন্ন দাবির বিষয়টি মিল কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দেয়া হলে আন্দোলনরত শ্রমিকরা শান্ত হন।

শিল্পপুলিশ জোন-৫ এর সহকারী পুলিশ সুপার সাহেব আলী পাঠান জানান, এক্সপেরিয়েন্স মিলের শ্রমিকদের দাবির বিষয়গুলো মালিকের সাথে কথা বলে সরকারী নিয়ম অনুযায়ী তাদের বেতন ও বোনাস পরিশোধের আশ্বাসে শ্রমিকরা তাদের আন্দোলন তুলে নেন। বর্তমানে কারখানা এলাকায় পরিবেশ শন্তি রয়েছে।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী

সকল