২৯ মার্চ ২০২০

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের উদ্বোধন

-

মুজিববর্ষ উপলক্ষে নিরাপদ ও মানসম্মত মাছ উৎপাদনের লক্ষ্যে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে দেশব্যাপী মাছ চাষে প্রযুক্তিগত সেবা প্রদানের জন্য ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের উদ্বোধন করা হয়েছে।

বুধবার সকালে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান কার্যালয়ের সামনে ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের সেবা কার্যক্রমের উদ্বোধন করেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

কর্মসূচির অধীনে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ১০টি কেন্দ্র ও উপকেন্দ্র থেকে ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের মাধ্যমে দেশের ১৬টি জেলার অর্ধশত উপজেলার মৎস্য খামার, হ্যাচারি ও পুকুরে মাছ চাষে পানির গুণাগুণ, খাদ্য ও পুষ্টি বিষয়ক পরামর্শ এবং মৎস্য রোগ বিষয়ক প্রযুক্তিগত সেবা প্রদান করা হবে।

উদ্বোধনী দিনে ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার চেচুয়া গ্রামে ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের মাধ্যমে বিভিন্ন খামার ও হ্যাচারিতে মাছ চাষে পানির গুণাগুণ, খাদ্য ও পুষ্টি বিষয়ক পরামর্শ ও মাছের রোগ বিষয়ক প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হয়। চাষীরা এ কর্মসূচিকে ইনস্টিটিউটের প্রসংশনীয় উদ্যোগ বলে জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. খলিলুর রহমান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ.এইচ এম কোহিনুর, ড. ইনামুল হক ও ড. শাহা আলী। এসময় ইনস্টিটিউটের বিজ্ঞানী ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এদিকে, করোনা ভাইরাস থেকে সুরক্ষার জন্য ইনস্টিটিউটের প্রবেশমুখে হাত ধোঁয়ার জন্য সাবান ও পানির ব্যবস্থাসহ বেসিন বসানো হয়েছে। ইনস্টিটিউটের প্রত্যেক কর্মকর্তা ও কর্মচারীকে অফিসে প্রবেশের আগে হাত ধুয়ে প্রবেশ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে বলে জানান মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।


আরো সংবাদ