২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গৌরীপুরে ডা: মুকতাদির চক্ষু হাসপাতালে বিনামূল্যে চোখের ছানি অপারেশন ক্যাম্প শুরু

গৌরীপুরে ডা: মুকতাদির চক্ষু হাসপাতালে বিনামূল্যে চোখের ছানি অপারেশন ক্যাম্প শুরু হয়েছে। - ছবি : নয়া দিগন্ত

ময়মনসিংহের গৌরীপুরে ডা: মুকতাদির চক্ষু হাসপাতালে তিন দিনব্যাপী বিনামূল্যে চোখের ছানি অপারেশন ক্যাম্প শুরু হয়েছে। আজ শুক্রবার ৪৩তম চক্ষু শিবিরের উদ্বোধন করেন ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের সংসদ সদস্য নাজিম উদ্দিন আহমেদ।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ডা: মুক্তাদির চক্ষু হাসপাতালের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা: একেএমএ মুকতাদির, গৌরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সোহরাব উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হেলাল উদ্দিন আহাম্মদ, বোকাইনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিব উল্লাহ হাবিব, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

শুক্রবার থেকে শুরু হওয়া এ ক্যাম্প চলবে রোববার পর্যন্ত। এই ক্যাম্পে ডা: মুকতাদিরের তত্ত্বাবধানে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের চক্ষু চিকিৎসকগণ চিকিৎসাসেবা দিচ্ছেন।

অধ্যাপক মুকতাদির জানান, ১৯৭৬ সাল থেকে ডা: মুকতাদির চক্ষু হাসপাতালের কার্যক্রম শুরু হয়। এবার এক হাজার রোগীর চোখের ছানি অপারেশন করা হবে। এই হাসপাতালে এ পর্যন্ত ১ লাখ ১৭ হাজার রোগীর বিনামূল্যে ছানি অপারেশনসহ ১ লাখ ৬৩ হাজার ৬৫৬ জন রোগীকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ডা: একেএমএ মুকতাদির তার সহধর্মীনি ডা: মাহমুদা খাতুনের সহযোগিতায় ২০০৪ সালে উপজেলার বোকাইনগর ইউনিয়নের নয়াপাড়া নিজ গ্রামের পৈত্রিক চার একর জমির ওপর এই চক্ষু হাসপাতালটি প্রতিষ্ঠা করেন। এর আগে ১৯৭৭ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে সপ্তাহব্যাপী বিনামূল্যে চক্ষু অপারেশন ক্যাম্পের মাধ্যমে ৯ হাজার ৫৩৫জনকে ছানি অপারেশন করেছেন। ২০০৪ সালের ২৬ মার্চ ১০ শয্যার এই হাসপাতালটি যাত্রা শুরু করলেও এখন তা ১০০ শয্যায় উন্নীত হয়েছে।


আরো সংবাদ



premium cement