২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

গিটারের বাদনে অরুণোদয়ের অভ্যুদয়

গিটারের বাদনে অরুণোদয়ের অভ্যুদয় - ছবি : নয়া দিগন্ত

শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বৃহস্পতিবার সন্ধ্যায় হাওয়াইন গিটারে অনবদ্য বাদন উদযাপন করেছে অরুণোদয় সাংস্কৃতিক সামাজিক সংগঠন। অরুণোদয়ের সভাপতি শ্রাবণী দত্ত জয়া'র সভাপতিত্বে অনুষ্ঠানে স্মরণ করা হয় বরেণ্য চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও অভিনেতা সুভাষ দত্তকে।

গঙ্গাঋদ্ধি থেকে বাংলাদেশ। এই স্বদেশ, সভ্যতা ও আমাদের স্বাধীনতা সংগ্রামের সকল পর্যায়ের জাতীয় বীর ও শহীদদের শ্রদ্ধা জানাতে গিটারে জাতীয় সংগীত বাদনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। শ্রাবণী দত্ত জয়া ও সফিউল্লাহ খোকনের বাদনে জাতীয় সঙ্গীতের সময় সকলেই দাঁড়িয়ে একাত্ম হন দেশাত্মবোধের প্রত্যয়ে।

জাতীয় কবি নজরুল ইসলাম থেকে শুরু করে, রবীন্দ্রনাথ, লোক গীতিকার মুজিব পরদেশী, সিনেমার গান, লোক সঙ্গীত, সবই মেলে ধরা হয় গিটার বাদনে। কবি নজরুলের জনপ্রিয় সঙ্গীত নুরজাহান নুর জাহান, মোর প্রিয়া হবে এসো রানী দেব খোঁপায় তারার ফুল, গিটারে সুর তুলেন রেহানা মতলুব। সফিউল্লাহ খোকন গিটারের বাদনে মেলে ধরেন ওই মালতি লতা দোলে ও সাত ভাই চম্পা জাগো রে।

শিল্পী আব্দুর রউফ গিটারে সুর তোলেন বসুন্ধরা সিনেমার গান রংধনু ছড়িয়ে চেতনার আকাশে আসে আর ভালবাসে এবং তুমি মোর জীবনের ভাবনা গানটি। না যেওনা রজনী এখোনো বাকি এবং ব্যন্ড'র গান ফেরারী এই মনটা আমার বাদন তুলেন শরিফুর রহমান জুয়েল।

অংকন রানা গিটারে বাজান হিন্দী সিনেমার গান ‘তু মিলে দিল গিলে’। শ্রাবণী দত্ত জয়া অনন্য বাদনে পরিবেশন করেন ‘শত জনমের স্বপ্ন’ গানটি। লোকে বলে মন দিলে মন পাওয়া যায় মুজিব পরদেশী'র এই গানটি বাদন করেন ইঞ্জিনিয়ার শামীম আহমেদ।

দীপন শর্মা বাজালেন যখন তোমার একুশ বছর বোধহয় আমি তখন অষ্টাদশীর ছোঁয়ায় গানটি। ভারত থেকে আসা আমন্ত্রিত বিশেষ শিল্পী অনির্বাণ সরকার আবীর এর অনবদ্য বাদনে সুর তোলেন, ‘ভালবাসা যত বড় জীবন তত বড় নয়’, ‘ও নদীরে একটা কথা শুধাই শুধু তোমারে,"কথা দিলাম, তুমি আমি যুগে যুগে থাকবো পাশে’।

অনুষ্ঠানের শুরুতে অরুণোদয় সাংস্কৃতিক সামাজিক সংগঠনের সভাপতি শ্রাবণী দত্ত জয়ার সভাপতিত্বে অনুষ্ঠানের শিল্পী ও অতিথিদের ফুল ও ক্রেস্ট দিয়ে বরণ করা হয়। এ সময় আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন স্বাধীন বাংলা বেতারের কীর্তিমান শিল্পী রফিকুল আলম, বর্ষিয়ান গিটার বাদক এনামুল কবির ও রেহানা মতলুব ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন ডিইউজে'র সহসভাপতি শাহীন হাসনাত।


আরো সংবাদ



premium cement
৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল

সকল