২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

স্পেনে শাকিরার বিচার শুরুর নির্দেশ

শাকিরা - ছবি : রয়টার্স

স্পেনে কর ফাঁকির মামলায় বিচারের মুখোমুখি হতে হচ্ছে কলম্বিয়ান পপ তারকা শাকিরাকে। তার বিরুদ্ধে ১ কোটি ৪৫ লাখ ইউরো কর ফাঁকির অভিযোগ এনেছেন স্প্যানিশ প্রসিকিউটররা।

তার বিরুদ্ধে আনা কর ফাঁকির ছয়টি অভিযোগ প্রমাণিত হলে শাকিরার আট বছরের কারাদণ্ড এবং বিপুল অঙ্কের জরিমানা চাইছেন প্রসিকিউটররা।

তবে তার বিচার শুনানির তারিখ এখনো নির্ধারণ করেনি আদালত।

এদিকে ৪৫ বছর বয়সী শাকিরা তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।

ইলে ম্যাগাজিনের স্পেন সংস্করণকে দেয়া এক সাক্ষাৎকারে শাকিরা বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোর বিপক্ষে তার কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে এবং তিনি আশা করছেন তিনি মামলায় জয়ী হবেন।

তিনি আগে প্রসিকিউটরদের দেয়া একটি চুক্তি প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন এবং এর পরিবর্তে বিচারে যাওয়ার পথ বেছে নিয়েছিলেন।

এই বিতর্কের কেন্দ্রবিন্দু হচ্ছে ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত শাকিরার আবাসিক অবস্থান। প্রসিকিউটররা বলছেন, এ সময়ে তিনি স্পেনে অবস্থান করেন কিন্তু তার অফিসিয়াল বাসস্থানের তালিকায় তিনি অন্য স্থান দেখিয়েছেন।

স্পেনের আইন অনুসারে, কোনো ব্যক্তি যদি ছয় মাসের বেশি স্পেনে অবস্থান করেন তাহলে তিনি কর দেয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবেন।

কিন্তু বিশ্বজুড়ে জনপ্রিয় শাকিরা বলছেন, তিনি এ সময়ে প্রকৃতপক্ষে যেখানে ছিলেন সেটা স্পেন নয়।

গত জুলাইয়ে প্রসিকিউটররা একটি নথি প্রকাশ করেন, যেখানে বলা হয়েছে, শাকিরা ২০১২ সালে বার্সেলোনায় একটি বাড়ি কিনেছেন। যেটাকে তিনি পারিবারিক বাড়ি হিসেবে নিজে এবং তার পরবর্তী সঙ্গী বার্সেলোনা ফুটবল স্টার জেরার্ড পিকে ব্যবহার করেন।

শাকিরার আইনজীবীরা বলছেন, ২০১৪ সাল পর্যন্ত তার উপার্জনগুলো আন্তর্জাতিক বিভিন্ন ট্যুর থেকে এসেছে এবং তিনি দীর্ঘ সময় স্পেনের বাইরে অবস্থান করেছেন।

শাকিরা ঘোষণা দিয়েছেন, ২০১৫ সাল থেকে তিনি করযোগ্য অবস্থায় স্পেনে অবস্থান করেন। আর তিনি ১৭ দশমিক ২ মিলিয়ন ইউরো কর স্পেন সরকারকে দিয়েছেন। আর কোনো কর বাকি নেই।

এর আগে ২০১৯ সালে অপর একটি পৃথক মামলায় স্পেনের জাতীয় আদালত পিকেকে ২০০৮ থেকে ২০১০ সালের মধ্যে কর ফাঁকি দেয়ার অভিযোগে ২ দশমিক ১ মিলিয়ন ইউরো জরিমানা করেছিল।

শাকিরা-পিকে দম্পতি এ বছরের জুনের প্রথম দিকে ১১ বছরের দাম্পত্য জীবনের অবসানের ঘোষণা দেন। তাদের নয় ও সাত বছর বয়সী দুটি ছেলেসন্তান রয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement