২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নিজে বিনিয়োগ করে কোনো গান করি না : ন্যান্সি

নিজে বিনিয়োগ করে কোনো গান করি না : ন্যান্সি - ছবি - সংগৃহীত

দেশের সঙ্গীতাঙ্গনের জনপ্রিয় নাম নাজমুন মুনিরা ন্যান্সি। বছরজুড়েই তিনি গান রেকর্ড করেন এবং শ্রোতা-দর্শকদের জন্য তা উন্মুক্ত করেন বিভিন্ন প্লাটফর্মে। তারই ধারাবাহিকতায় মে দিবসে হাবিব ওয়াহিদের সাথে প্রকাশ হয়েছে ন্যান্সির ‘বন্ধুরে’ শিরোনামের একটি গান। এর আগে এই জুটির সর্বশেষ গান প্রকাশ হয়েছিল ২০১৯ সালের ১৭ অক্টোবর। শিরোনাম ছিল ‘তুমি যে আমার ঠিকানা’। সে হিসাবে দেড় বছরের বেশি সময় পর শ্রোতারা তাদের প্রিয় গান পেল।

ন্যান্সি বলেন, ‘সময়টা দেড় বছর হলেও আমি কিন্তু নিয়মিতই গান গেয়েছি, রেকর্ড করেছি। করোনার কারণে গত বছরের মার্চ থেকে সবারই কাজের ধারাবাহিকতা নষ্ট হয়েছে। আমি কিন্তু প্রতি মাসেই অন্তত এক-দুইবার গানের রেকর্ড করেছি। মাঝে মধ্যে দেখা গেছে অনেক কাজ জমিয়ে রেখেছি, পরে একদিনে সব রেকর্ড করে করেছি। এই দিক বিবেচনায় গান গাওয়ায় আমি কোনো বিরতি নিয়েছি এমনটি কেউ বলতে পারবে না। কারণ সঙ্গীত আমার পেশা। যেটাকে আমি বলি স্বাধীন পেশা।’

‘বন্ধুরে’ গানটি গত ২৯ এপ্রিল হাবিব ওয়াহিদের নিজস্ব স্টুডিওতে রেকর্ড করা হয়েছে। আলী বাকের জিকোর লেখা এই গানের সুর ও সঙ্গীতায়োজন করেছেন হাবিব ওয়াহিদ। মে দিবস উপলক্ষে ডব্লিউএইচ প্রোডাকশনের ব্যানারে হাবিবের নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে গানটি। এর আগে গানটি হাবিবের একক কণ্ঠে প্রকাশ পেয়েছিল। এবার নতুন ভার্সনে দ্বৈত শিল্পী হিসেবে যুক্ত হয়েছেন ন্যান্সি।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমি আর হাবিব ভাই বেশ কিছু গানের রেকর্ড করেছি। তার মধ্যে থেকে ‘বন্ধুরে’ গানটি সবার আগে প্রকাশ করা হলো। হাবিবের কণ্ঠে ‘বন্ধুরে’ গানটি যাদের ভালো লেগেছে, তাদের কাছে এবারের আয়োজনও ভালো লাগবে বলেই আশা করছি। হাবিবের গানের বাইরে ঈদ উপলক্ষে আরো তিনটি গানে কণ্ঠ দিয়েছেন ন্যান্সি। এর মধ্যে রয়েছে, প্রসেনজিৎ ওঝার কথা ও সুরে শোভন রায়ের সঙ্গীতে ‘তুই আমার হয়ে যা’, পলিন কাউসারের কথা ও সুরে রাজন সাহার সঙ্গীতে ‘শুকনো মোমবাতি’ কলকাতার সুমন মিকি চ্যাটার্জির কথা ও সুর সমিক গুহর সঙ্গীতে ‘আর যে পারি না’। ন্যান্সি বলেন, এই গানগুলো কবে রিলিজ হবে দিনক্ষণ বলতে পারছি না। তবে গানগুলোও ভালো হয়েছে। আশা করি শ্রোতা-দর্শকদের হৃদয়ে স্থান পাবে।

গান নিয়ে পরবর্তী পরিকল্পনার কথা জানতে চাইলে ন্যান্সি বলেন, ‘আমি কখনো নিজে বিনিয়োগ করে গান করি না। তাই গান নিয়ে আমার বিশেষ কোনো পরিকল্পনা থাকে না। যারা বিনিয়োগ করেন তাদের চাহিদা অনুযায়ী আমি গাই। সামনে বিনিয়োগকারীরা যেসব পরিকল্পনা উপস্থাপন করবেন আমি সে অনুযায়ী কাজ করব।’

কিন্তু পছন্দের গান বলে একটা কথা আছে। ন্যান্সির কোনো ধরনের গানে প্রতি বেশি আগ্রহ জানতে চাইলে তিনি বলেন, আমি সব ধরনেই গানই গাই এবং পছন্দ করি। তবে হ্যাঁ, যারা আমার গানে বিনিয়োগ করেন তাদের প্রতি এতটুকু আস্থা আছে যে তারা বিতর্কিত কোনো কিছু করা প্রস্তাব আমাকে দেবেন না। দেশের জনপ্রিয় এই শিল্পীর জন্ম নড়াইলে এবং বেড়ে ওঠা নেত্রকোনায়। পেশাদারীভাবে গানের শুরু ২০০৬ সালে। শিল্পী ফেরদৌস ওয়াহিদ তার গান শুনে পছন্দ করেন। সেভাবেই শিল্পী হাবিব ওয়াহিদ এর সাথে গাওয়ার মধ্য দিয়ে তার যাত্রা শুরু। এরপর গানের জুটি হিসেবে হাবিব-ন্যান্সি বেশ জনপ্রিয়তা পায়। একক ও মিশ্র অ্যালবামে গান করলেও ন্যান্সির গানের পরিমাণটা চলচ্চিত্রেই বেশি।


আরো সংবাদ



premium cement