৩১ অক্টোবর ২০২০

করোনায় মারা গেছেন কিংবদন্তী সঙ্গীতশিল্পী এস পি বালাসুব্রহ্মণম

করোনায় মারা গেছেন কিংবদন্তী সঙ্গীতশিল্পী এস পি বালাসুব্রহ্মণম - সংগৃহীত

এবার করোনায় মানা গেলেন কিংবদন্তী সঙ্গীতশিল্পী এস পি বালাসুব্রহ্মণম। প্রায় এক মাসেরও বেশি সময় ধরে করোনা আক্রান্ত হয়ে শুক্রবার চেন্নাইয়ের এমজিএম হেলথকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সঙ্গীতশিল্পী। তার মৃত্যুর খবর জানিয়েছেন তার ছেলে এস পি চরণ। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৪ বছর।

করোনায় আক্রান্ত হয়ে আগস্ট মাসের ৫ তারিখ হাসপাতালে ভর্তি হন তিনি। কিন্তু সেপ্টেম্বরের ৪ তারিখ তার কোভিড রিপোর্ট নেগেটিভ আসে। কিন্তু গত ২৪ সেপ্টেম্বর তার শারীরিক অবনতির কথা জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। বহু পুরস্কারে ভূষিত বালাসুব্রহ্মণম গিনেস বুকে নাম তুলেছিলেন কেরিয়ারে ৪০ হাজারেরও বেশি গান গেয়ে। তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালম এবং হিন্দি-সহ ১৬টি আঞ্চলিক ভাষায় তিনি গান গেয়েছেন। পাঁচ দশকের সুরেলা কেরিয়ারে শ্রেষ্ঠ গায়ক হিসাবে ছবার জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি।

২৫ বার নন্দী অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি। ২০০১ সালে সঙ্গীতে তার অবদানের জন্য ভারত সরকার তাকে পদ্মশ্রী এবং ২০১১ সালে তাকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করে। কেলাডি কানমনি (১৯৯০), থিরুডা থিরুডা (১৯৯৩), কাধালন (১৯৯৪), উল্লাসমের (১৯৯৬) মতো ছবিতে তার গান চিরস্মরণীয়। হিন্দি ছবি ‘ম্যায়নে প্যায়ার কিয়া’, ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘রোজা’তে তাঁর গাওয়া গান কোনওদিন ভোলার নয়। গানের পাশাপাশি অভিনয় দিয়েও তিনি ভক্তদের মন জয় করেছিলেন। বহু ছবিতে তার অভিনয় দক্ষতা ফুটে উঠেছিল।

তার ছেলে বলেছেন, অনুরাগীদের মনে আজীবন সঙ্গীতের মধ্যে দিয়েই বেঁচে থাকবেন বাবা। তার মৃত্যুতে শোকস্তব্ধ ভারতীয় চলচ্চিত্র ও সঙ্গীত জগত। এক অপুরণীয় ক্ষতি, বলছেন সঙ্গীতপ্রেমীরা। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ

নিউজিল্যান্ডে কোয়ারেন্টাইনে ওয়েস্ট ইন্ডিজ দল ক্ষমা না চাইলে ম্যাক্রোঁর বিরুদ্ধে মামলা করা হবে : পীরসাহেব ওলামানগর উন্নয়নের প্রশংসায় উপমহাদেশে তোলপাড় অথচ বিএনপির মুখে শুধুই সমালোচনা : তথ্যমন্ত্রী গণস্বাস্থ্য নগর হাসপাতালে চালু হলো পূর্ণাঙ্গ নিউরো সায়েন্স সেন্টার বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান হয়ে থাকবে : রাষ্ট্রপতি সন্তান বিক্রি করতে না দেয়ায় স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যু ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে আরো এক ভয়ঙ্কর টাইফুন নোয়াখালীতে মাছের প্রজেক্ট থেকে শিশুর লাশ উদ্ধার ‘একে অপরকে সহযোগিতা করলে এই সরকারের হাত থেকে গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে পারব’ জীবনের প্রথম বছরে অধিক ভিটামিন ডি কৈশোরে স্থূলতা কমায়! গুম-খুন হওয়া ব্যক্তিদের দায়িত্ব নিবে পরবর্তী বিএনপি সরকার : শামসুজ্জামান দুদু

সকল

ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬২৫৫)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৫৭৯১)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৪৭৭৬)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৩৭৭৫)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৩১৭)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১১৭৬৬)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৮৫৫)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮৭২৫)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৪৪৪)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৬০৭১)