২৮ অক্টোবর ২০২০

মান্নান মোহাম্মদ মিউজিক স্টেশন

মান্নাম মোহাম্মদ - ছবি : সংগৃহীত

বাংলাদেশের মিউজিক ইন্ডাস্ট্রিতে পরিচিত নাম মান্নাম মোহাম্মদ। সুরকার পরিচয়ের পাশাপাশি তিনি একজন কণ্ঠশিল্পী। এখন পর্যন্ত মিউজিক ইন্ডস্ট্রিতে সবচেয়ে বেশি গানে সুর করেছেন এই সুরকার।

শুধু গানে সুরারোপই নয় অনেক বিখ্যাত গানের কম্পোজিশনও করেছেন তিনি। আশির দশক থেকে শুরু করে এখন পর্যন্ত তার সুরসৃষ্টি অব্যাহত হয়েছে। অডিও’র পাশাপাশি চলচ্চিত্রের গানেও সুরারোপ করেছেন তিনি।

বাংলাদেশর হাতে গোনা ৪/৫ জন শিল্পী ছাড়া প্রায় সব শিল্পীর গানের সুরকার হিসেবে কাজ করেছেন তিনি।
এখন পর্যন্ত তার সুর করার দুই হাজারের মতো অ্যালবাম প্রকাশিত হয়েছে। বিভিন্ন অ্যালবামে তার সুর করা প্রকাশিত গানের সংখ্যা পাঁচ হাজারের বেশি।

জনপ্রিয় এই সুরকারের অনেক বিখ্যাত গান রয়েছে যা এখন লুকায়িত অবস্থায় রয়েছে। শ্রোতাদের কাছ থেকে হারিয়ে যাওয়া এসব গান আর্কাইভ করার উদ্দেশ্যে এই সুরকার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন। ‘মান্নান মোহাম্মদ মিউজিক স্টেশন’ নামের একটি ইউটিউব চ্যানেলের মাধ্যমে তার লুকায়িত অনেক জনপ্রিয় গান নতুন সঙ্গীতায়জনের মাধ্যমে আবারো শ্রোতাদের মাঝে ফিরে আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মূলত এই চ্যানেলের মাধ্যমে মান্নান মোহাম্মদের সুর করা প্রায় অধিকাংশ গান এক প্ল্যাটফর্মে পাওয়া যাবে। যা পরবর্তী প্রজন্মের জন্য আর্কাইভ হিসেবে থাকবে।

এ প্রসঙ্গে মান্নান মোহাম্মদ জানান, প্রাথমিকভাবে এই চ্যানেলে আমার নিজের গাওয়া গানের পাশাপাশি কণ্ঠশিল্পী শাহনাজ বেলি, শিল্পী বিশ্বাস, অন্তু, কমেডিয়ান কাজলসহ একাধিক শিল্পীর গান স্থান পেয়েছে।
পরবর্তীতে ধারাবাহিকভাবে দেশের সব শিল্পীর গান এই চ্যানেলে আপলোড করা হবে। আউল-বাউল, জারি, সারি, ফোক থেকে শুরু করে আধুনিক গানও এই মিউজিক স্টেশনে স্থান পাবে। মোটকথা বাংলাদেশের সব শিল্পীর গান দর্শকরা এই চ্যানেলে উপভোগ করতে পারবেন।’

উল্লেখ্য, মান্নান মোহাম্মদ সুরারোপিত জনপ্রিয় গানের তালিকায় রয়েছে মিতালী মুখার্জী ও এন্ড্রু কিশোরের গাওয়া ‘প্রতিদিন ভোর হয় সূর্য ওঠে’, বেবি নাজনীনের গাওয়া ‘দু'চোখে ঘুম আসে না’, এন্ড্রু কিশোরের ‘মনে কয় গাঁয়ে ফিরে যাই’, খালিদ হাসান মিলু’র ‘মাটির মানুষ মাটি হয়ে যায়’, সেলিম চৌধুরীর ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর’ এবং ড. মাহফুজুর রহমানের ‘এ দেশ আমার এ মাটি আমার’ উল্লেখযোগ্য।


আরো সংবাদ