২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সৌদি থেকে ১২ নির্যাতিত নারীকে ফেরত এনেছে বিমানবন্দর এপিবিএন

-

সৌদি আরবে গৃহকর্মীর কাজে গিয়ে নির্যাতনের শিকার হওয়া ১২ নারী কর্মীকে দেশে ফেরত এনেছে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিনয়ন (এপিবিএন)।
বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বলা হয়, গত মাসে (মে) একজন নারী ভুক্তভোগীর স্বামী বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের কাছে অভিযোগ করেন, তার স্ত্রী ৬ মাস আগে এম এইচ ট্রেড ইন্টারন্যাশনাল নামে একটি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে গৃহকর্মীর কাজ নিয়ে সৌদি আরব গিয়েছেন। কিন্তু সেখানে যাওয়ার পর থেকে তিনি তার স্ত্রীর সাথে কোনোভাবেই যোগাযোগ করতে পারছিলেন না। লোকমুখে তিনি জানতে পারেন তার স্ত্রী শারীরিক এবং মানসিকভাবে নির্যাতনের শিকার হচ্ছেন। তিনি তার স্ত্রীকে দেশে ফিরিয়ে আনতে এপিবিএনের সহযোগিতা চান। একইসাথে যে ট্রাভেল এজেন্সির মাধ্যমে সৌদিতে গিয়েছেন সেই এজেন্সির বিরুদ্ধে অভিযোগ জানান তিনি। এরপর এয়ারপোর্ট এপিবিএনের গোয়েন্দা দল এ বিষয় নিয়ে কাজ শুরু করে।
জিয়াউল হক আরো জানান, এরপর ট্রাভেল এজেন্সির সাথে যোগাযোগ করা হয় এবং অভিযোগের বিষয়টি সম্পর্কে জানতে চাওয়া হয়। ভুক্তভোগী নারী কোথায়, কি অবস্থায় আছে সে বিষয়েও তথ্য জানতে চাওয়া হয়। বিষয়টি এজেন্সি বুঝতে পারে, ইস্যুটি নিয়ে এপিবিএন গুরুত্ব সহকারে কাজ করছে। এ সময় অভিযুক্ত রিক্রুটিং এজেন্সির অফিস বন্ধ করে গা ঢাকা দেন সেখানে কর্মরত কর্মচারীরা। তারা মনে করেছে ভুক্তভোগী নারীদের দেশে ফিরিয়ে আনলে হয়তো তারা আইনগত জটিলতার বিষয়টি থেকে মুক্তি পাবেন। যার কারণে ট্রাভেল এজেন্সি সৌদি থেকে নির্যাতনের শিকার হওয়া ১২ নারী ভুক্তভোগীকে গত শনিবার বিকেলে দেশে ফিরিয়ে আনে। এ সময় অভিযোগ জানানো ভদ্রলোকের স্ত্রীসহ আরো ১১ জন ভুক্তভোগী নারী শ্রমিক ইন্ডিগো এয়ারলাইনসের একটি ফ্লাইটে শনিবার বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে এপিবিএন তাদের রিসিভ করে।
দেশে ফিরে আসা নারীদের কাছ থেকে এপিবিএনের তদন্ত দল বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করছেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে নির্যাতিতা নারীরা এপিবিএন সদস্যদের জানিয়েছেন, তারা প্রত্যেকেই বিভিন্নভাবে শারীরিক ও মানসিক নির্যাতনের স্বীকার হয়েছেন।
ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে ট্রাভেল এজেন্সিসহ অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরো সংবাদ



premium cement