২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঢাবির আইবিএর শিক্ষকের বিরুদ্ধে ট্রাইব্যুনাল গঠন

-

বিনা অনুমতিতে দীর্ঘদিন বিদেশে অবস্থান করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা প্রশাসনের (আইবিএ) সহকারী অধ্যাপক ক্ষণিকা গোপের বিরুদ্ধে ট্রাইব্যুনাল গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত সিন্ডিকেটের এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামানের সভাপতিত্বে সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সদস্যরা উপস্থিত ছিলেন। সভা সূত্রে জানা যায়, ব্যবসায় শিক্ষা অনুষদের (আইবিএ) ওই শিক্ষক বিনা অনুমতিতে দীর্ঘদিন বিদেশে অবস্থান করছেন। এ অভিযোগের ভিত্তিতে রিপোর্ট জমা দিয়েছে গঠিত তদন্ত কমিটি। পরবর্তী সময়ে একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

এ ব্যাপারে একজন সিন্ডিকেট সদস্য নয়া দিগন্তকে বলেন, ক্ষণিকা গোপের বিরুদ্ধে বিনা অনুমতিতে বিদেশে ভ্রমণ ও অন্যস্থানের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে একটি তদন্ত কমিটি করা হয়েছিল। তদন্ত কমিটি রিপোর্ট দিয়েছে। এ নিয়ে একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।
এ দিকে গবেষণায় জালিয়াতির অভিযোগে দর্শন বিভাগের আরেক শিক্ষকের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওই শিক্ষকের নাম রেবেকা সুলতানা। সম্প্রতি তার একটি গবেষণা প্রকাশিত হলে এটিতে চৌর্যবৃত্তির অভিযোগ ওঠে। সিন্ডিকেটের ওই সদস্য বলেন, রেবেকা সুলতানার বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখতে সিন্ডিকেট একটি তদন্ত কমিটি গঠন করেছে। পাশাপাশি প্লেজারিজম রোধে চাকরিচ্যুত করার বিধান রাখাসহ কিছু নীতিমালাও করা হয়েছে।


আরো সংবাদ



premium cement