১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

সরকারের শেষ বাজেট অধিবেশন বসছে আজ

-


আজ বুধবার বসছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। বিকেল ৫টায় শুরু হবে এ অধিবেশন। এটি চলমান একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশন। আগামীকাল বৃহস্পতিবার এ অধিবেশনে আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট উত্থাপন করা হবে। টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকারের চলতি বছরই মেয়াদ শেষ হচ্ছে। সে হিসেবে এটিই বর্তমান সরকারের শেষ বাজেট অধিবেশন।
বাজেট অধিবেশন কতদিন চলবে, তা সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। এ অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় এ কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। কার্যদিবস ছাড়াও ওই বৈঠকে বাজেট উত্থাপনের সময়, সম্পূরক ও মূল বাজেটের ওপর আলোচনার ঘণ্টা, বাজেট পাসের দিনক্ষণের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
জানা যায়, ঢাকা-১১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক গত ১৫ মে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এ কারণে সংসদ অধিবেশনের প্রথম দিন শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অন্য কার্যক্রম স্থগিত করে বৈঠক মূলতবি করা হবে।

এর আগে সভাপতিমণ্ডলী মনোনয়ন করা হবে এবং প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হবে। চলতি সংসদের কোনো সংসদ সদস্য মারা গেলে সংসদে উত্থাপন করা শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়। পরে শোক প্রস্তাব গ্রহণ ও দোয়া-মুনাজাত শেষে রেওয়াজ অনুযায়ী বৈঠক মুলতবি করা হয়ে থাকে।
আজকের বৈঠকে কার্যসূচিতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর ছাড়াও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বিদ্যুৎ বিভাগের প্রশ্নোত্তর রয়েছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল আগামীকাল বৃহস্পতিবার প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন। আগামী ২৫ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।
প্রতি বছর বাজেট অর্থবছরের শেষ কার্যদিবস ৩০ জুন বা তার আগের দিন (২৯ জুন) পাস হলেও এবার কোরবানির ঈদের কারণে কিছুটা আগেভাগে পাস করা হবে। রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৪ মে সংসদের ২৩তম অধিবেশন আহ্বান করেন।

 


আরো সংবাদ



premium cement