২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সহধর্মিণীকে নিয়ে আলফাডাঙ্গার খান বাড়ি পরিদর্শনে ব্রিটিশ হাইকমিশনার

-

ফরিদপুরের আলফাডাঙ্গা পৌরসভার বুড়াইচ খান বাহাদুর জমিদার বাড়িতে নবনির্মিত মসজিদ ও জমিদার বাড়ি পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন ও তার সহধর্মিণী তেরেসা আলবর। এ সময় তাদের সাথে ছিলেন অনন্যশৈলীতে নির্মিত এ মসজিদটির নকশাকার খান বাহাদুরের বংশধর স্থপতি মেরিনা তাবাসসুম।
পরিদর্শনকালে তারা ব্রিটিশ শাসনামলের খান বাহাদুরের বাড়িটি ও নবনির্মিত জামে মসজিদটি ঘুরে দেখেন এবং খোঁজখবর নেন। সেখানে হাইকমিশনার প্রায় ঘণ্টাব্যাপী অবস্থান শেষে ঢাকায় ফিরে যান। এটা তাদের ব্যক্তিগত সফর বলে জানা যায়।


গতকাল শুক্রবার বেলা ১২টার দিকে সড়কপথে খান বাহাদুরের বাড়িতে পৌঁছান হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন ও তেরেসা আলবর। এ সময় তাদের ফুলেল শুভেচ্ছা জানান অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইয়াছিন কবির, সহকারী পুলিশ সুপার (মধুখালী সার্কেল) সুমন কর, উপজেলা চেয়ারম্যান এস এম জাহিদ হাসান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হক।
জানা গেছে, মৌলভি খান বাহাদুর আসাদুজ্জামান ১৮৭৭ সালে আলফাডাঙ্গার বুড়াইচ গ্রামে জন্মগ্রহন করেন। ১৯৬০ সালে তিনি মৃত্যুবরণ করেন। তিনি একজন বিশিষ্ট আইনজীবী ও মহকুমা প্রশাসক ছিলেন। তিনি আলফাডাঙ্গা আরিফুজ্জামান পাইলট উচ্চবিদ্যালয়, আসাদুজ্জামান গার্লস স্কুল, বুড়াইচ প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন। বর্তমানে তার বংশধরেরা অবশ্য আলফাডাঙ্গার এ বাড়িতে বসবাস করেন না। তারা ঢাকাসহ দেশের বাইরে অবস্থান করেন বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল