২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অস্ত্রের জন্য উ. কোরিয়াকে খাবার দেবে রাশিয়া

-

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, অস্ত্রের বিনিময়ে খাদ্যের প্রস্তাব দিতে উত্তর কোরিয়ায় একটি প্রতিনিধি দল পাঠাচ্ছে রাশিয়া। উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে যে কোনো অস্ত্র চুক্তি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করবে বলেও উল্লেখ করেছেন তিনি।
যুক্তরাষ্ট্রের কাছে একটি চুক্তি সম্পর্কে নতুন তথ্য রয়েছে উল্লেখ করে এক সংবাদ সম্মেলনে কিরবি বলেন, ‘আমরা এটাও বুঝি যে রাশিয়া উত্তর কোরিয়ায় একটি প্রতিনিধি দল পাঠাতে চাইছে এবং রাশিয়া যুদ্ধাস্ত্রের বিনিময়ে উত্তর কোরিয়াকে খাবার দিতে চাইছে।’ নিরাপত্তা মুখপাত্র বলেছেন, এই পরিস্থিতি এবং কথিত চুক্তি যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। যুক্তরাষ্ট্র এর আগে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ইউক্রেনে রাশিয়ান সামরিক বাহিনী এবং রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গ্রুপকে অস্ত্র সরবরাহের অভিযোগ করেছে। তবে পিয়ংইয়ং সেই দাবি অস্বীকার করেছে।
উল্লেখ্য, উত্তর কোরিয়া বিশ্বের দরিদ্রতম দেশগুলোর মধ্যে একটি। নব্বইয়ের দশকের মাঝামাঝি থেকে শেষের দিক পর্যন্ত দেশটিতে একটি বিধ্বংসী দুর্ভিক্ষ দেখা দেয়। সেই সাথে কয়েক দশক ধরে দেশটি দীর্ঘস্থায়ী খাদ্য ঘাটতির মধ্যে রয়েছে।
ফেব্রুয়ারিতে বিশেষজ্ঞরা সতর্ক করেছিলেন, বিশ্বের অন্যতম স্বৈরাচারী সরকারের দেশটি উৎপাদনে উল্লেখযোগ্য হ্রাসের কারণে গুরুতর খাদ্য সংকটের মুখোমুখি হয়েছে। এর পেছনে কারণ হিসেবে খারাপ আবহাওয়া, কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞার প্রভাব রয়েছে। দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষের স্যাটেলাইটের ছবিগুলোতেও দেখা যায়, উত্তর কোরিয়া ২০২১ সালের তুলনায় ২০২২ সালে এক লাখ ৮০ হাজার টন কম খাদ্য উৎপাদন করেছে।


আরো সংবাদ



premium cement