১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চিপ সরঞ্জাম রফতানিতে জাপানের বিধি-নিষেধ

-

চিপ তৈরির সরঞ্জাম রফতানিতে বিধি-নিষেধ জারির পরিকল্পনা করছে জাপান। শুক্রবার (৩১ মার্চ) এক বিবৃতিতে এ কথা জানায় দেশটির সরকার। যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডসের পর এই পদক্ষেপ নিতে যাচ্ছে টোকিও। চলতি বছরের জুলাই মাসে এ পরিকল্পনা বাস্তবায়নের ইচ্ছা প্রকাশ করেছে টোকিও।
পরিকল্পনা অনুসারে, ২৩ ধরনের সেমিকন্ডাক্টার তৈরির সরঞ্জাম রফতানিতে বিধি-নিষেধ আরোপ করবে দেশটি। মোবাইল ফোন থেকে শুরু করে সামরিক হার্ডওয়্যার পর্যন্ত প্রায় সব ধরনের ইলেকট্রনিক সরঞ্জাম তৈরিতে প্রয়োজন হয় সেমিকন্ডাক্টার।
যুক্তরাষ্ট্রের সাথে চীনের বিরোধের অন্যতম কারণ হিসেবে ধরা হয় এই সেমিকন্ডাক্টার বা চিপ সঙ্কটকে। চিপ রফতানিতে আধিপত্য বজায় রাখার কারণে সচরাচরই ওয়াশিংটনকে ‘টেক হেজেমনি’ হিসেবে আখ্যা দেয় বেইজিং। তবে শুক্রবারের বিবৃতিতে জাপানের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় মার্কিন-চীন চিপ সঙ্কট নিয়ে কোনো কথা বলেনি। বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে একটি প্রযুক্তিগত জাতি হিসেবে আমরা আমাদের দায়িত্ব পালন করছি।


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল