২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিদেশীদের সম্পত্তি কেনার অনুমতি দেয়ার পরিকল্পনা সৌদির

-

সৌদি আরব বিদেশীদের জন্য সম্পত্তির মালিকানা আইন শিথিল করার পরিকল্পনা করছে। অর্থনীতিতে বৈচিত্র্য আনার কৌশলের অংশ হিসেবে সৌদি আরব তার আবাসন খাতে বিনিয়োগ আকর্ষণ করতে চায়। এ প্রচেষ্টার অংশ হিসেবে এখন দেশটি নতুন আইন করতে যাচ্ছে। সৌদির রিয়েল এস্টেট জেনারেল অথরিটির (আরইজিএ) প্রধান আবদুল্লাহ আলহাম্মাদ বলেন, নতুন আইন আসছে। আরব নিউজ।
আইনটি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। অল্প সময়ের মধ্যে আইনটির বিষয়ে সবাইকে জানানো হবে। নতুন আইনে সৌদি আরবে সব ধরনের ভূসম্পত্তি কেনার অনুমতি পাবেন বিদেশীরা। বিদেশীদের সম্পত্তি কেনার বিষয়ে ২০২১ সালে একটি নির্দেশনা জারি করেছিল সৌদি আরব। এ নির্দেশনায় সৌদির নাগরিক নন, এমন ব্যক্তিসহ দেশটিতে থাকা বৈধ বাসিন্দাদের শর্ত সাপেক্ষে একক সম্পত্তি কেনার অনুমতি দেওয়া হয়েছিল।


আরইজিএর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বলেন, সৌদিতে রিয়েল এস্টেটের মালিকানার ক্ষেত্রে বিদ্যমান আইনের চেয়ে নতুন আইনটি আরো বিস্তৃত ও ব্যাপক হবে। নতুন আইনের অধীন বিদেশীরা সৌদিতে বাণিজ্যিক, আবাসিক, কৃষিসহ যেকোনো ধরনের সম্পত্তি কিনতে পারবেন। আগের আইনে সৌদির পবিত্র শহরগুলোতে বিদেশীদের সম্পত্তি কেনার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। আরইজিএর প্রধান আবদুল্লাহ আলহাম্মাদ বলেন, নতুন আইনের খসড়ায় বলা হয়েছে, পবিত্র মক্কা-মদিনাসহ সৌদি আরবের সব জায়গায় বিদেশীরা সম্পত্তির মালিক হতে পারবেন।
নতুন আইনের মাধ্যমে সৌদি আরব তার আবাসন খাতে একটা রূপান্তর আনতে চাইছে। তারা বিদেশী বিনিয়োগকারীদের কাছে এ খাতকে আকর্ষণীয় করে তুলতে চায়। সৌদি কর্তৃপক্ষ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) এ খাতের অবদান আরো বাড়াতে আগ্রহী। সৌদির রিয়েল এস্টেট জেনারেল অথরিটি নতুন যে আইনটির কথা বলছে, তা কার্যকর হলে দেশটি প্রবাসী ও বৈশ্বিক বিনিয়োগকারীদের জন্য নতুন বিনিয়োগের একটি গন্তব্য হয়ে উঠতে পারে।

 


আরো সংবাদ



premium cement