২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
বাকি রইল তুরস্কের সমর্থন

ন্যাটোতে ফিনল্যান্ডের যোগদানে হাঙ্গেরির অনুমোদন

-

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ডকে অন্তর্ভুক্ত করতে প্রস্তুত হাঙ্গেরি। সামরিক এই জোটের ৩০টি দেশের মধ্যে আর কেবল বাকি থাকল তুরস্ক। দেশটি সবুজ সঙ্কেত দিলেই ফিনল্যান্ড ন্যাটোয় যোগ দিতে পারবে। হাঙ্গেরির পার্লামেন্ট সোমবার তাদের এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। বস্তুত ওই দিন দেশটির পার্লামেন্টে একটি ভোটাভুটি হয়েছে। সেখানে ফিনল্যান্ডের পক্ষে ভোট দিয়েছেন বেশির ভাগ এমপি। ১৮২ জন এমপি ফিনল্যান্ডের পক্ষে ভোট দিয়েছেন। বিরোধিতা করেছেন মাত্র ছয়জন। সবাই ভোটে অংশ নিয়েছেন। ডয়চে ভেলে।


এর আগে দেশের শাসকদল ফিনল্যান্ডের ন্যাটোয় যোগ দেয়া নিয়ে নানা আলোচনা করছিল। একসময় মনে হচ্ছিল, শাসকদলের মধ্যে এ নিয়ে দ্বিমত আছে। এবং এর ফলে পার্লামেন্টে ভোটাভুটি হলে তা ফিনল্যান্ডের পক্ষে যাবে না। কিন্তু বাস্তবে সে ঘটনা ঘটেনি। এ দিন হাঙ্গেরির সিদ্ধান্তের পর ফিনল্যান্ডের আর কেবল একটি দেশের সমর্থন লাগবে। তুরস্ক এখনো ফিনল্যান্ডের সদস্যপদ আনুষ্ঠানিকভাবে মেনে নেয়নি। ন্যাটোর নিয়ম হলো, নতুন সদস্যপদ দিতে হলে ৩০টি দেশকেই তা সমর্থন করতে হবে। ফিনল্যান্ডের কেবল তুরস্কের সমর্থন প্রয়োজন।


রাশিয়া ইউক্রেন আক্রমণের পর ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোয় যোগদানের প্রস্তাব দেয়। এর আগে তারা ন্যাটোয় যোগদানে ইচ্ছুক ছিল না। বহু বছর ধরে তাদের নীতি, সামরিক ভারসাম্য রক্ষা করা এবং শক্তিসাম্যের নীতি মেনে চলা। কিন্তু রাশিয়ার আক্রমণের পর তারা সেই নীতি থেকে সরে আসে এবং ন্যাটোয় যোগ দেয়ার কথা জানায়।


আরো সংবাদ



premium cement