২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

খুলনায় পাটকল চালুসহ ৬ দফা দাবিতে সংবাদ সম্মেলন

-

রাষ্ট্রায়ত্ত সব পাটকল অবিলম্বে রাষ্ট্রীয় মালিকানায় চালুসহ ছয় দফা দাবিতে পাটকল রক্ষায় সংবাদ সম্মেলন করেছে সম্মিলিত নাগরিক পরিষদ। গতকাল খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানান পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদা।
সংবাদ সম্মেলনে বলা হয়, পাট চাষ এবং পাট শিল্পের সাথে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি জড়িত। উন্নতমানের পাটের জোগান সহজলভ্য হওয়ায় পাকিস্তান আমলে পাট শিল্প ছিল একক বৃহত্তম শিল্প। ২০২০ সালের ২ জুলাই সরকার ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দেয়। মিল বন্ধের দুই মাসের মধ্যে সব পাওনা পরিশোধের অঙ্গীকার করলেও খুলনার খালিশপুর ও দৌলতপুর জুটমিল, সিরাজগঞ্জের জাতীয় জুটমিল এবং চট্টগ্রামের কেএফডি ও আর আর জুটমিলের শ্রমিকরা এখনো বকেয়া টাকা পায়নি।


অপর দিকে যাদের মামলা আছে তা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বকেয়া টাকা পরিশোধ করা হচ্ছে না। অনেকে সঞ্চয়পত্রের কাগজ এখনো পাননি। ফলে শ্রমিকরা চরম হতাশা ও উৎকণ্ঠার মধ্যে দিনযাপন করছেন। জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় রোজা এবং ঈদের আগে সব শ্রমিকের বকেয়া পাওনা পরিশোধ এবং সঞ্চয়পত্রের কাজ দ্রুত সম্পন্ন করার দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে আগামী ৭ এপ্রিল রাজঘাট, ১৪ এপ্রিল ইস্টার্ন গেট ও ১৫ এপ্রিল খালিশপুর শিল্পাঞ্চলে জনসভার সিদ্ধান্ত এবং দাবি আদায় না হলে ঈদের পর বিভাগীয় সমাবেশের ঘোষণার কথা বলা হয়।
এসময় উপস্থিত ছিলেন পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের যুগ্ম আহবায়ক জনার্দন দত্ত নান্টু, আ ফ ম মহসিন, মোজাম্মেল হক খান, মনির চৌধুরী সোহেল, মিজানুর রহমান বাবু, কোহিনুর আক্তার কনাসহ পরিষদের ও পাটকলের শ্রমিক নেতৃবৃন্দ।


আরো সংবাদ



premium cement