২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
রেস্তোরাঁ মালিক সমিতির দাবি

মোবাইল কোর্টে মালিকদের প্রতিনিধি রাখতে হবে

-

সম্প্রতি কিছু নেতিবাচক প্রচারণায় রেস্তোরাঁ খাতে সঙ্কট সৃষ্টি হয়েছে। সেই সঙ্কট থেকে উত্তরণে মিডিয়া দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে রেস্তোরাঁ মালিকরা মনে করেন। তারা বলেন, রেস্তোরাঁসংশ্লিষ্ট বিষয়ে নেতিবাচক প্রচারণা, মিথ্যা তথ্য প্রদান করলে শাস্তির আওতায় আনতে হবে। প্রচারণা মিথ্যা প্রমাণিত হলে আইসিটি আইনে মামলা করা হবে। এ ছাড়া মোবাইল কোর্টে রেস্তোরাঁ মালিক সমিতির প্রতিনিধিদের রাখার দাবি জানিয়েছেন তারা। তারা এ কথাও বলেছেন, নিরাপদ খাদ্য বাস্তবায়নে সবচেয়ে বড় অন্তরায় হচ্ছে সরকারের বিভিন্ন অধিদফতরের অসহযোগিতা ও সমন্বয়হীনতা।
ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে গতকাল বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান। লিখিত বক্তব্য রাখেন সমিতির মহাসচিব ইমরান হাসান। এ ছাড়া বক্তব্য রাখেন- সমিতির সভাপতি ওসমান গনি, যুগ্ম সম্পাদক ফিরোজ আলম, সমিতির ঢাকা উত্তরের সাধারণ সম্পাদক কামরুল হাসান চৌধুরী (বিপু) প্রমুখ।
রেস্তোরাঁ মালিক সমিতি বলছে, ১২টি অধিদফতর আমাদেরকে মনিটরিং করে যাচ্ছে, বছরের পর বছর। আমরা বলে আসছি আমরা একটি অধিদফতরের অধীনে কাজ করতে চাই। কিন্তু এর কোনো লক্ষণ আমরা দেখতে পাচ্ছি না। বরং উল্টো দিন যত যাচ্ছে প্রত্যেকটা অধিদফতর বিক্ষিপ্তভাবে তাদের অযাচিত হস্তক্ষেপ ও ক্ষোভ ঝাড়ছে রেস্তোরাঁ মালিকদের ওপর। পান থেকে চুন খসলেই বিশাল শাস্তি। কোনো বিশেষজ্ঞ ছাড়াই, কোনো অভিজ্ঞ লোক ছাড়াই যে-যেভাবে পারছে জরিমানার নামে ভয়-ভীতি দেখিয়ে আমাদের ব্যবসার সুনাম নষ্ট এবং আর্থিক ক্ষতিসাধন করছে। এভাবে নিরাপদ খাদ্য বাস্তবায়ন সম্ভব নয়। তারা বলেন, আমাদের ৯৫ শতাংশ কর্মী অদক্ষ ও স্বল্পশিক্ষিত। তাদেরকে আগে ট্রেনিংয়ের আওতায় নিয়ে আসেন।
নেতারা বলেন, বর্তমানে যে পরিস্থিতি, তাতে আমরা ভয় পাচ্ছি, প্রতিবারের মতো এবারো রমজানে আমাদের ওপর বিশাল খড়গ নেমে আসবে। তাই আমাদের দাবি- সরকারি বিভিন্ন সংস্থার মোবাইল কোর্টে রেস্তোরাঁ মালিক সমিতির প্রতিনিধিত্ব রাখতে হবে। হাইকোর্টের অনেক নির্দেশনা থাকা সত্ত্বেও অযাচিতভাবে মোবাইল কোর্ট চলছে। আমরা মোবাইল কোর্টের বিরুদ্ধে না, মোবাইল কোর্ট চলুক যৌক্তিকভাবে। জামিন অযোগ্য- কালাকানুন ধারা ও বিধি বাতিল করতে হবে। এ ছাড়া করোনা মহামারীতে প্রায় ৩০ শতাংশ রেস্তোরাঁ বন্ধ হয়েছে। যারা টিকে আছে তারাও ধুঁকে ধুঁকে চলছে। এ অবস্থায় ব্যবসায় টিকে থাকতে- এ খাতের উদ্যোক্তাদের প্রতি সরকারের সহযোগিতা জরুরি।
রেস্তোরাঁ ব্যবসারীদের প্রতি সমিতির আহ্বান- পবিত্র মাহে রমজানের পবিত্রতা বজায় রেখে রেস্তোরাঁ ব্যবসা করতে হবে। মাহে রমজানের ইফতারি, সাহরিসহ অন্যান্য খাদ্যদ্রব্য যেন নিরাপদ হয় সে বিষয়ে আমাদের ব্যবসায়ীদেরকে সতর্ক ও সচেতন থাকতে হবে। অধিক মুনাফা লাভের জন্য কোনোক্রমেই ব্যবসার নৈতিকতা হারানো যাবে না। সরকারি স্বাস্থ্যবিধি মেনে হাইজেনিক উপায়ে ইফতারসহ অন্যান্য সব খাবার পরিবেশন করতে হবে।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা

সকল