২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউজিসির চিঠিতে ঢাবি শিক্ষক সমিতির নিন্দা

-

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের হিসাব বিভাগীয় প্রধানদের লেখা একটি চিঠিতে অপ্রাসঙ্গিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে আপত্তিকর তথ্য উপস্থাপন করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।
গতকাল শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত বিবৃতিতে এই তথ্য জানানো হয়। জানা যায়, সরকারি হিসাব সংক্রান্ত স্থায়ী কমিটির বরাত দিয়ে ইউজিসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতনের সাথে ‘বিধিবহির্ভূতভাবে’ প্রদত্ত গবেষণা ভাতা হিসেবে প্রদত্ত ৮৮ লাখ ৪১ হাজার টাকা চার সপ্তাহের মধ্যে ফেরত দিতে হবে।
বিবৃতিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে, এ ক্ষেত্রে উদ্দেশ্যমূলকভাবে ‘বিধিবহির্ভূত’ শব্দযুগল ব্যবহার করা হয়েছে, যার সাথে বাস্তবতার কোনো মিল নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতনের সাথে ইউজিসি কর্তৃক অনুমোদিত এবং বরাদ্দকৃত বাজেট থেকেই নির্দিষ্ট পরিমাণ যে গবেষণা ভাতা প্রদান করা হতো সেটি দীর্ঘ দিন ধরে প্রচলিত একটি রীতি ছিল। ইতোমধ্যে এই ভাতা প্রদান বন্ধ করা হয়েছে, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষকবৃন্দ সহজভাবে মেনে নেননি। তাই আমরা অনতিবিলম্বে ওই চিঠিটি প্রত্যাহার করে নেয়ার দাবি জানাচ্ছি। অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষকদের সাথে নিয়ে শিক্ষক সমিতি কঠোর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে।


আরো সংবাদ



premium cement