১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
ভারতে বাজেট ঘোষণা

৭ লাখ রুপি পর্যন্ত আয়ে কর দিতে হবে না ভারতীয়দের

-

ভারতের কেন্দ্রীয় বাজেট ঘোষাণা করেছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এতে আয় করের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এসেছে। অর্থমন্ত্রী জানান, ব্যক্তির বা বেতনের ক্ষেত্রে বার্ষিক ৭ লাখ রুপি পর্যন্ত আয়ে কোনো আয়কর দিতে হবে না। আগে ৫ লাখ রুপি পর্যন্ত আয়ের ক্ষেত্রে আয়কর দিতে হতো না। স্বাধীনতার ১০০ বছর পূরণের কথা মাথায় রেখে ভারতের কেন্দ্রীয় বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মোট সাতটি উদ্দেশ্যের ওপর ভিত্তি করে এই বাজেট পেশ করেন তিনি। এনডিটিভি।
বক্তৃতায় নির্মলা বলেন, ২০৪৭ সাল পর্যন্ত সপ্তর্ষির মতো ভারতকে পথ দেখাবে এই বাজেটের সাতটি উদ্দেশ্য। ভারতের সব মানুষকে একসাথে এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়ে অর্থমন্ত্রী বলেন, উন্নতির শেষ সীমা পর্যন্ত দেশকে এগিয়ে নিয়ে যাবে এই বাজেট। সাত উদ্দেশের মধ্যে প্রথম হলো দেশের সার্বিক উন্নতি। সেই সঙ্গে দেশকে উন্নতির শিখরে পৌঁছনোর কথা শোনা গেলো অর্থমন্ত্রীর মুখে। এ ছাড়াও সবুজ ভারত গড়ে তুলতে কৃষিকাজের ওপর জোর দেয়া হবে।


কৃষকদের সমস্যার সমাধানে উদ্যোগ নেবে কেন্দ্র। দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার দিকে জোর দেবে এই বাজেট। দেশকে এগিয়ে নিয়ে যেতে নানা ক্ষেত্রে পরিকাঠামো গড়ার কথা বলা হয়েছে কেন্দ্রীয় বাজেটে। সেই সাথে যুবসমাজকে এগিয়ে নিয়ে যাওয়া ও তাদের প্রতিভার সম্পূর্ণ বিকাশ ঘটানোর দিকে নজর দেয়া হচ্ছে। তা ছাড়া জম্মু-কাশ্মীর, লাদাখ ও উত্তর পূর্বের উন্নতিসহ নারী, যুবসমাজের উন্নতির কথা বলা হয়েছে এই বাজেটে।
এ দিকে এক পূর্বাভাসে বলা হয়েছে, ভারতের প্রবৃদ্ধি আগামী অর্থবছর কমতে যাচ্ছে। এপ্রিল থেকে শুরু হওয়া নতুন অর্থবছরে দেশটির প্রবৃদ্ধি হতে পারে ছয় থেকে ছয় দশমিক আট শতাংশ। তবে এই পরিসংখ্যান নির্ভর করছে বিশ্বের অর্থনৈতিক ও রাজনৈতিক বিষয়গুলোর ওপর। ভারতের অর্থমন্ত্রী নির্মালা সিতারাম সংসদে এ সম্পর্কিত সমীক্ষার তথ্য উপস্থাপন করেছেন। প্রতিবেদনে বলা হয়, যদি এই পূর্বাভাস বাস্তাব হয় তাহলে তা হবে গত তিন বছরের মধ্যে ধীর বা কম। দিল্লি এই বছর সাত শতাংশ প্রবৃদ্ধি আশা করছে। তা ছাড়া গত অর্থ বছরে দেশটির প্রবৃদ্ধি ছিল আট দশমিক সাত শতাংশ।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল