২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আখচাষে ফের আগ্রহী ঠকুরগাঁওয়ের কৃষকরা : চলতি মৌসুমে আবাদ দ্বিগুণ

-

আখচাষে ফের আগ্রহী হয়ে উঠেছেন ঠাকুরগাঁওয়ের কৃষকরা। নতুনভাবে আখচাষে ফিরেছেন আখচাষিরা। এবার প্রায় দ্বিগুণ আখচাষ হয়েছে জেলায়। তবে এ উৎপাদন ও আখের চাষ আরো বাড়বে বলে আশা করছে চিনিকল কর্তৃপক্ষ।
ঠাকুরগাঁও চিনিকল ও জেলা কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, চিনিকলে ২০১৮-১৯ মাড়াই মৌসুমে জেলার চাষিদের ৬১ হাজার ৭৬০ টন আখ মাড়াই হয়। চিনিকল বন্ধ হবে এমন গুঞ্জনে পরের মাড়াই মৌসুমে চাষ কমে মাড়াই হয়েছিল ৫৩ হাজার ৮৭৯ টন। ২০২০-২১ মাড়াই মৌসুমে পঞ্চগড়, ঠাকুরগাঁও ও সেতাবগঞ্জ তিন মিলের আখ মাড়াই হয় ঠাকুরগাঁও চিনি কলে। এ মৌসুমে চিনিকলে আখ মাড়াই হয় ১ লাখ ১৩ টন আখ। মাড়াই মৌসুমে জেলার ৫০ হাজার টন আখ মাড়াই হয়েছিল চিনিকলে। ২০২১-২০২২ মাড়াই মৌসুমে পঞ্চগড়, ঠাকুরগাঁওয়ের ৫৭ হাজার ৮৩৪ টন আখ মাড়াই হয় চিনিকলে। গত বছর জেলার আখচাষিরা উৎপাদন করেছিল ৩৬ হাজার টন আখ।
ঠাকুরগাঁও চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) আবু রায়হান জানান, গত বছরের চেয়ে এবার দ্বিগুণ আখচাষ করেছেন চাষিরা। তিনি বলেন, চিনিকলের নিজস্ব জমি রয়েছে ৭২৭ হেক্টর। এ ছাড়াও বর্তমানে জেলার প্রায় দুই হাজার হেক্টর জমিতে আখ উৎপাদন করছে তিন হাজার কৃষক।


সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের কৃষক আকবর আলী বলেন, এক বিঘা জমিতে আখ রোপণের সময় খরচ হয় আট হাজার টাকা। এ ছাড়াও চিনিকলে মাড়াইয়ের জন্য পাঠাতে খরচ হয় ৩০-৩৫ হাজার টাকা। যতœ নিয়ে আখের ফলন ভালো হলে প্রায় এক টাকায় বিক্রি হয় আখ। আখ যতœ নিয়ে করলে লাভ হয় অনেক। কিছু দিন আগেও অন্য ফসলে ঝুঁকছিল কৃষকরা। তবে এখন এ অঞ্চলের কৃষকরা আগের মতো নতুনভাবে আখচাষে ঝুঁকছে। একই কথা জানালেন সালন্দর ও দেবিপুর ইউনিয়নের কৃষক রফিকুল ইসলাম ও হরি মোহন বর্মন। তারা আরো জানান, সুগার মিল ও কৃষি বিভাগ আখচাষে অনেক সহায়তা করে, তবে সরকার এ খাতে ভর্তুকি বাড়ালে আরো বেশি আখচাষ করবে এ জেলার কৃষকরা।
ঠাকুরগাঁও চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির বলেন, কৃষকদের বোঝানোর চেষ্টা করছি আখ উৎপাদন করে তারা লাভবান হতে পারবেন। আমরা কৃষকদের সার কীটনাশকের জোগান দিয়ে সহযোগিতা করছি। আগের চেয়ে অনেক বেশি কৃষক আখচাষে ঝুঁকছেন। তাদের উৎসাহিত করতে আমরাও নানা ধরনের পদক্ষেপ নিয়েছি। আশা করছি আগামীতে আখের চাষ আরো বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।


আরো সংবাদ



premium cement