২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সুইডেনে কুরআন অবমাননার প্রতিবাদ বশেমুরবিপ্রবিতে

-

ইউরোপের দেশ সুইডেনে পবিত্র আল-কুরআন পুড়িয়ে অবমাননার প্রতিবাদে বিশাল মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।
সুইডেনে তুর্কি দূতাবাসের সামনে প্রকাশ্যে পবিত্র আল-কুরআন পোড়ানোর এ ঘটনা ঘটিয়েছেন কট্টর ডানপন্থি নেতা পালুদান। এ ছাড়াও, প্রতি রমজানে সুইডেনের বিভিন্ন শহরে আল-কুরআন পোড়ানোর ঘোষণা দেন তিনি। গতকাল শুক্রবার বাদ জুমা বশেমুরবিপ্রবির কেন্দ্রীয় মসজিদের সামনে মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল বের করে তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনে এসে শেষ হয়। বিক্ষোভকারীরা ‘বয়কট সুইডেন’ বলে স্লোগান দেন।
বিক্ষোভ মিছিল শেষে বক্তারা বলেন, আমরা মুসলিমরা এখনো মরে যাইনি, কুরআন আল্লাহর প্রেরিত আমানত। এটির রক্ষণাবেক্ষণ করার দায়িত্বও তার। আমরা আমাদের জায়গা থেকে সর্বোচ্চ প্রতিবাদ করে যাবো।
সুইডেন বয়কট করা ছাড়াও মানববন্ধনে রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ জানানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আহ্বান জানান বক্তারা। এ ছাড়াও পাঠ্য বইয়ে ডারউইনের ‘বানর থেকে মানুষের উৎপত্তি’ তত্ত্বটি বাদ দেয়ারও আহ্বান জানান বিক্ষোভকারীরা।


আরো সংবাদ



premium cement