২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দুর্নীতি প্রতিরোধে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা : টিআইবি

-

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন। দুর্নীতির বিরুদ্ধে সফল হতে দুর্নীতি প্রতিরোধে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে হবে। গতকাল শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘দুর্নীতি প্রতিরোধে ডেটা সাংবাদিকতা : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক আলোচনায় দুর্নীতিবিরোধী অনুসন্ধানী সাংবাদিকতায় তিন সাংবাদিক ও একটি প্রামাণ্য অনুষ্ঠানকে পুরস্কার দেয়া হয়।
ড. ইফতেখারুজ্জামান বলেন, সব দেশেই কম-বেশি দুর্নীতি হয়। বিশ্বে এমন কোনো দেশ নেই, যেখানে দুর্নীতি হয় না। তবে আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোতে এটির ব্যাপ্তি ও প্রভাব বেশি।
দুর্নীতি প্রতিরোধে সফল হতে চারটি জিনিসের প্রয়োজন জানিয়ে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, দুর্নীতি প্রতিরোধে প্রথমত প্রয়োজন হচ্ছে রাজনৈতিক সদিচ্ছা। এই সদিচ্ছা শুধু কাগজে-কলমে হলে হবে না, এটিকে বাস্তবে রূপ দিতে হবে। দ্বিতীয়ত, যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তাদের বিচারের আওতায় আনতে হবে। তৃতীয়ত, যেসব প্রতিষ্ঠান দুর্নীতি প্রতিরোধের দায়িত্ব পালন করছে, তাদের সক্ষমতা বৃদ্ধি করতে হবে, সেখানে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। প্রতিষ্ঠানগুলোকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে হবে। আর চতুর্থত, সম্পূর্ণ সমাজকে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।’
অনুষ্ঠানে প্রিন্ট মিডিয়া (জাতীয় ও আঞ্চলিক ক্যাটাগরি) ও ইলেকট্রনিক মিডিয়া (প্রতিবেদন ও প্রামাণ্য অনুষ্ঠান) ক্যাটাগরিতে মোট তিন সাংবাদিক এবং একটি প্রামাণ্য অনুষ্ঠানকে এ বছর পুরস্কার দেয়া হয়। প্রিন্ট মিডিয়া জাতীয় সংবাদপত্র বিভাগে টিআইবির অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কারে বিজয়ী হয়েছেন দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার আসাদুজ্জামান। টেলিভিশন (প্রতিবেদন) বিভাগে বিজয়ী হয়েছেন যমুনা টেলিভিশনের অনুসন্ধানী সেলের সম্পাদক অপূর্ব আলাউদ্দিন। আর আঞ্চলিক ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন খুলনার দৈনিক পূর্বাঞ্চলের স্টাফ রিপোর্টার হাসান হিমালয়। এ ছাড়া টেলিভিশন (প্রামাণ্য অনুষ্ঠান) বিভাগে পুরস্কার পেয়েছে চ্যানেল টোয়েন্টি ফোরের প্রামাণ্য অনুষ্ঠান ‘সার্চলাইট’।
অনুষ্ঠানে ডেটা সাংবাদিকতা নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের সমন্বয়ক মোহাম্মদ তৌহিদুল ইসলাম। এ সময় আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, সাংবাদিক জুলফিকার আলি মাণিক, রিয়াজ আহমেদ, তালাত মামুন, বদরুদ্দোজা বাবু প্রমুখ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement