২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

উন্নয়নের জন্য আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা অপরিহার্য : পররাষ্ট্রমন্ত্রী

-

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশের অর্জিত উন্নয়ন ও অগ্রগতি ধরে রাখতে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে হবে। শান্তি ও স্থিতিশীলতা থাকলে অন্য সব সমস্যাও সমাধান করা যাবে।
গতকাল রাজধানীর একটি হোটেলে ‘অ্যান ইকোনমি অন দ্য মুভ : বাংলাদেশ অ্যাট ফিফটি’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। দেশের ১২ জন অর্থনীতিবিদের নিবন্ধ নিয়ে গ্রন্থটি প্রকাশ করেছে নিমফিয়া পাবলিকেশন। বইটির লেখকরা হলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম, আহসান এইচ মনসুর, মোস্তফা কে মুজেরী, নেয়াজ মুজেরী, সেলিম রায়হান, জায়েদী সাত্তার, আবদুর রাজ্জাক, বজলুল এইচ খোন্দকার, এম রোকনুজ্জামান, সারোয়ার জাহান, শিবলী রুবাইয়াত উল ইসলাম ও সাদিক আহমেদ। বইটি সম্পাদনা করেছেন সাদিক আহমেদ, ফকরুল আলম ও জিয়াউল করিম।
ড. মোমেন বলেন, উন্নয়ন ও সমৃদ্ধির পথে বাংলাদেশ অসাধারণ কাজ করেছে। ’৭০-এর দশকে আমাদের মাথাপিছু আয় ছিল প্রায় ১০০ ডলার। এখন তা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৯০০ ডলারে। স্থিতিশীলতা বজায় রেখে দেশের উন্নয়নের বর্তমান ধারা অব্যাহত রাখতে হবে।
শান্তি ও স্থিতিশীলতার কারণে বিভিন্ন দেশের উন্নতির কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিঙ্গাপুরে গত ৫২ বছরে স্থিতিশীল সরকার থাকায় তারা অবিস্মরণীয় উন্নতি করতে পেরেছে। রুয়ান্ডায় ১৯৯৬ সাল থেকে স্থিতিশীল সরকার রয়েছে। দেশটি অসাধারণ উন্নতি করে যাচ্ছে। সংযুক্ত আরব আমিরাতে ৫০ বছরের বেশি সময় ধরে স্থিতিশীল সরকার থাকার কারণে তারা ধারাবাহিকভাবে উন্নতি করেছে এবং বিশ্বের অন্যতম বাণিজ্য কেন্দ্রে পরিণত হয়েছে। অন্য দিকে ইরাক, ইরান ও লিবিয়া একসময় অনেক ভালো অবস্থানে ছিল। কিন্তু আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা না থাকায় তাদের অর্থনীতি বিপর্যয়ের মুখে পড়েছে।
অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হাবিবুর রহমান বলেন, এই বইটি কিছু উজ্জ্বল মনের মহান চিন্তার সঙ্কলন। এটি একটি অসাধারণ কাজ, যা বাংলাদেশের ৫০ বছরের অর্জনের মাইলফলক।


আরো সংবাদ



premium cement