০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ৯ রজব ১৪৪৪
ads
`

প্রাথমিকের বৃত্তি পরীক্ষা ২৬ ডিসেম্বরের পর

-

আগামী ২৬ ডিসেম্বরের পর যেকোনো দিন প্রাথমিকের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতকাল বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র এ তথ্য জানিয়েছে। সূত্র জানায়, দীর্ঘ এক যুগ পর চলতি বছর শুরু হচ্ছে প্রাথমিকের বৃত্তি পরীক্ষা। আগামী ২৬ ডিসেম্বরের পর যেকোনো দিন এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। বার্ষিক পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
এ দিকে বৃত্তি পরীক্ষা আয়োজন নিয়ে গতকাল বৃহস্পতিবার সভা করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিও)। সভা সূত্রে জানা গেছে, আগামী ১৯ ডিসেম্বর প্রাথমিকের বার্ষিক পরীক্ষা শেষ হবে। পরীক্ষা শেষ হওয়ার দুই থেকে তিন দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। এর পর ফলাফলের ভিত্তিতে বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করা হবে। বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের আলাদা প্রবেশপত্র দেয়া হবে। এই কাজগুলো শেষ করতে ৫ থেকে ৬ দিন লাগবে। এরপর বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ওই সূত্র আরো জানায়, প্রাথমিকের বৃত্তি পরীক্ষা হবে ১০০ নম্বরের ওপর। বাংলা, ইংরেজি, গণিত এবং বিজ্ঞান চারটি বিষয় থেকে প্রশ্ন থাকবে। প্রতিটি বিষয়ে ২৫ নম্বর করে প্রশ্ন থাকবে। বহু-নির্বাচনী এবং লিখিত দুই ধরনের প্রশ্নই থাকবে। পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে ২ ঘণ্টা। ৪০ শতাংশ প্রশ্ন থাকবে লিখিত। আর ৬০ শতাংশ প্রশ্ন হবে এমসিকিউ পদ্ধতির।
এ প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত জানান, দীর্ঘদিন পর প্রাথমিকের বৃত্তি পরীক্ষা আয়োজন করা হচ্ছে। এ জন্য অভিভাবক এবং শিক্ষার্থীরা উদ্বিগ্ন। তবে তাদের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষার সাথে পরিচিত করে তুলতে এই পরীক্ষার আয়োজন করা হয়েছে।
প্রসঙ্গত, ২০০৯ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালুর পর এর ভিত্তিতেই বৃত্তি দেয়া শুরু হয়। কিন্তু গত দুই বছর পিইসি পরীক্ষা হয়নি। সরকার ঘোষণা করেছে, এ দুই পরীক্ষা আর হবে না।


আরো সংবাদ


premium cement
পুনরায় বিদ্যুতের দাম বাড়ানোর তীব্র প্রতিবাদ বিএনপির জাপার বিদ্রোহীরা রওশনের নেতৃত্বে ২০১৪ সালের নির্বাচনে যায় : চুন্নু জাতির সঙ্কটময় মুহূর্তে খন্দকার মাহবুব হোসেন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে ব্যাংক থেকে আড়াই কোটি টাকা আত্মসাৎ বিদেশে শ্রমিক নিয়োগের বিধি-বিধান শক্তিশালী করতে হবে : মোরালেস এমপি রহমতুল্লাহ’র পকেটে আহলে হাদিসের দুই কোটি ভোট মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক ২ আসামি গ্রেফতার দলের নাম ভাঙিয়ে অপকর্মকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-২ উপ-নির্বাচন ঘিরে ’নাটকীয়তা’ বিপিএলে ইতিহাস গড়ে জয় কুমিল্লার খেলার মাঠে দেয়াল দিয়ে প্রবেশাধিকার সংকুচিত করা হচ্ছে

সকল