২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এশীয় চারুকলা প্রদর্শনী শুরু

-

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এশিয়ার সর্ববৃহৎ শিল্পযজ্ঞ ‘১৯তম এশীয় চারুকলা প্রদর্শনী শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতিত্ব করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আবুল মনসুর, জুরি বোর্ডের সভাপতি বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী এবং জুরি বোর্ডের সদস্য পোল্যান্ডের শিল্প-সমালোচক জেরুস্লা সুচান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও চারুকলা প্রদর্শনী চিফ কোঅর্ডিনেটর লিয়াকত আলী লাকী।
নির্বাচিত শিল্পকর্মের মধ্য থেকে ৫ সদস্যের জুরি বোর্ড ৯ জনকে পুরস্কারের জন্য মনোনীত করেন। জুরি বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করছেন বরেণ্য শিল্পী রফিকুন নবী (বাংলাদেশ)। তিনি পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। গ্র্যান্ড পুরস্কারপ্রাপ্ত তিনজন শিল্পীর প্রত্যেককে পাঁচ লাখ টাকা এবং সম্মানসূচক পুরস্কারপ্রাপ্ত ছয়জনের প্রত্যেককে তিন লাখ করে, ক্রেস্ট, স্বর্ণপদক ও সনদপত্র প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
বাংলাদেশসহ বিশ্বের ১১৪টি দেশের ৪৯৩ জন শিল্পী এবারের অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন। এর মধ্যে বাংলাদেশী শিল্পী হলেন ১৪৯ জন এবং বিদেশী শিল্পী হলেন ৩৪৪ জন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় মাসব্যাপী এ প্রদর্শনী চলবে। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল