১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এশীয় চারুকলা প্রদর্শনী শুরু আজ

-

এশীয় চারুকলা প্রদর্শনীর ১৯তম আসর রাজধানীতে শুরু হচ্ছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়ে দ্বিবার্ষিক এ প্রদর্শনী চলবে ৭ জানুয়ারি পর্যন্ত। এতে অংশ নিচ্ছেন বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মিসর, তুরস্ক, পর্তুগাল, ভেনিজুয়েলাসহ বিশ্বের ১১৪টি দেশের ৪৯৩ শিল্পী। সকাল ১০টায় সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ভার্চুয়ালি প্রদর্শনী উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতিত্ব করবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।
চার দশক ধরে এই উৎসবের আয়োজন করে আসছে শিল্পকলা একাডেমি। দুই বছর পরপর অনুষ্ঠেয় এই আয়োজন করোনার কারণে ২০১৮ সালের পর কয়েক দফা পিছিয়ে এ বছর আবার শুরু হচ্ছে। শিল্পের এই মহাযজ্ঞ ইতোমধ্যে পরিচিতি পেয়েছে এশিয়ার বৃহৎ চারুকলা প্রদর্শনী হিসেবে।
আয়োজকরা জানান, এ বছর প্রদর্শনীতে দেখা যাবে দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক শিল্পকর্ম। চিত্রকলা, ভাস্কর্য, আলোকচিত্র, স্থাপনাশিল্পসহ নানা মাধ্যমে নির্মিত শিল্পকর্ম নিয়ে যোগ দিচ্ছেন দেশের ১৪৯ এবং বিদেশের ৩৪৪ জন শিল্পী। বাংলাদেশের ৪৫ শিল্পীর অংশগ্রহণে ৩১টি পারফরম্যান্স আর্ট এবং বিদেশী সাত শিল্পীর সাতটি পারফরম্যান্স আর্ট উপস্থাপন করা হবে প্রদর্শনীতে।
এ বছরো প্রদর্শনীর শিল্পকর্মের ওপর থাকছে পুরস্কার। ৯টি শাখায় পুরস্কার হিসেবে দেয়া হবে পাঁচ লাখ টাকা মূল্যমানের তিনটি গ্র্যান্ড এবং তিন লাখ টাকা মূল্যমানের ছয়টি সম্মানসূচক পুরস্কার। পুরস্কারের বিচারক হলেন বাংলাদেশের বরেণ্য শিল্পী রফিকুন নবী, শ্রীলঙ্কার জগৎ ভিরাসিংহে, তুরস্কের নারসেরিন টর, যুক্তরাজ্যের ইয়োনা ব্লাজউইক ও পোল্যান্ডের শিল্পী জ্যারোস্ল সুহান।
সর্বশেষ ১৮ সালের এমন আয়োজনে অংশ নিয়েছিলেন ৬৮টি দেশের শিল্পীরা। এবারো প্রদর্শনী উপলক্ষে থাকবে দেশ-বিদেশের শিল্পী, সমালোচক, বিচারক ও পর্যবেক্ষকদের অংশগ্রহণে সেমিনার। শুক্রবার বেলা ১১টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে রয়েছে ‘হোম অ্যান্ড ডিসপ্লেসমেন্ট’ শীর্ষক সেমিনার। শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন শিল্পী ও সমালোচক মোস্তাফা জামান। আলোচনায় অংশ নেবেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।


আরো সংবাদ



premium cement