২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গুয়েতেমালার ভিসা সহজীকরণে ঢাকার আহ্বান

-

বাংলাদেশী নাগরিকদের জন্য মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালার ভিসা প্রক্রিয়া সহজ করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। তিনি একই সাথে দুই দেশের কূটনীতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসামুক্ত চলাচলের চুক্তি সইয়ের সম্ভাবনা খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন।


গতকাল গুয়েতেমালার পররাষ্ট্রমন্ত্রী মারিও ফ্লেরিসের সাথে টেলিফোনে আলাপকালে ড. মোমেন এ আহ্বান জানান। ‘গুয়েতেমালার পবিত্র সপ্তাহ’কে ইউনেস্কোর কালচারাল হ্যারিটেজ অব হিউম্যানিটির তালিকাভুক্ত করতে বাংলাদেশের সমর্থন চাইতে ফ্লেরিস ফোন করেছিলেন। দুই দেশের চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ককে বিবেচনায় নিয়ে ড. মোমেন গুয়েতেমালার এই অনুরোধের প্রতি পূর্ণ সমর্থনের নিশ্চয়তা দেন। পররাষ্ট্রমন্ত্রী মোমেন বাংলাদেশে বিনিয়োগের জন্য গুয়েতেমালাতে উৎসাহিত করেন। তিনি রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের মাধ্যমে সঙ্কটের টেকসই ও স্থায়ী সমাধানে গুয়েতেমালার সমর্থন চান।


দুই পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তন, বাস্তুচ্যুতি, টেকসই উন্নয়নসহ বৈশ্বিক সমস্যাগুলো নিরসনে আন্তর্জাতিক ফোরামগুলোতে একসাথে কাজ করার অঙ্গীকার করেন। তারা পরস্পরকে নিজ দেশে সফরে আসার আমন্ত্রণ জানান।


আরো সংবাদ



premium cement