০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪
ads
`

গুয়েতেমালার ভিসা সহজীকরণে ঢাকার আহ্বান

-

বাংলাদেশী নাগরিকদের জন্য মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালার ভিসা প্রক্রিয়া সহজ করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। তিনি একই সাথে দুই দেশের কূটনীতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসামুক্ত চলাচলের চুক্তি সইয়ের সম্ভাবনা খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন।


গতকাল গুয়েতেমালার পররাষ্ট্রমন্ত্রী মারিও ফ্লেরিসের সাথে টেলিফোনে আলাপকালে ড. মোমেন এ আহ্বান জানান। ‘গুয়েতেমালার পবিত্র সপ্তাহ’কে ইউনেস্কোর কালচারাল হ্যারিটেজ অব হিউম্যানিটির তালিকাভুক্ত করতে বাংলাদেশের সমর্থন চাইতে ফ্লেরিস ফোন করেছিলেন। দুই দেশের চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ককে বিবেচনায় নিয়ে ড. মোমেন গুয়েতেমালার এই অনুরোধের প্রতি পূর্ণ সমর্থনের নিশ্চয়তা দেন। পররাষ্ট্রমন্ত্রী মোমেন বাংলাদেশে বিনিয়োগের জন্য গুয়েতেমালাতে উৎসাহিত করেন। তিনি রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের মাধ্যমে সঙ্কটের টেকসই ও স্থায়ী সমাধানে গুয়েতেমালার সমর্থন চান।


দুই পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তন, বাস্তুচ্যুতি, টেকসই উন্নয়নসহ বৈশ্বিক সমস্যাগুলো নিরসনে আন্তর্জাতিক ফোরামগুলোতে একসাথে কাজ করার অঙ্গীকার করেন। তারা পরস্পরকে নিজ দেশে সফরে আসার আমন্ত্রণ জানান।


আরো সংবাদ


premium cement
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ১৭ মেসির মুখে বাংলাদেশের নাম! সোনারগাঁওয়ে স্ত্রীকে হাতুড়ি পেটা করে হত্যা, স্বামী পলাতক রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৯ জাবিতে মোটরসাইকেলের ধাক্কায় আহত শিক্ষার্থী লাইফ সাপোর্টে স্বেচ্ছাসেবক দলের নেতাকে তুলে নেয়ার অভিযোগ ফখরুলের সাংবাদিক মাজহারের পিতার অষ্টম মৃত্যুবার্ষিকী আজ যুক্তরাষ্ট্রের আকাশে চীনের রহস্যময় নজরদারি বেলুন : পেন্টাগন রাজশাহীতে চুরির অভিযোগে দুই নির্মাণ শ্রমিককে পিটিয়ে হত্যা ঈশ্বরগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে নারী সদস্যকে শ্লীলতাহানির অভিযোগ এক সপ্তাহে ১০ হাজার কোটি ডলার খোয়ালেন আদানি

সকল