০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

বিডিএফএ-চ্যানেল আই আন্তর্জাতিক খামারি উৎসব ৩ ডিসেম্বর

-

দেশ-বিদেশের গরু খামারিদের মধ্যে পারস্পরিক খামার পরিচালনার অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের লক্ষ্যে ঘষ্ঠবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বিডিএফএ-চ্যানেল আই আন্তর্জাতিক খামারি উৎসব ২০২২। আগামী ৩ ডিসেম্বর শনিবার মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার ঢালি’স আম্বার নিবাস রিসোর্টে দিনব্যাপী এই উৎসবের আয়োজন করা হয়েছে। এই আয়োজনে অংশ নেবেন বাংলাদেশের পাঁচ হাজার গরু খামারি। এ ছাড়া অংশ নেবেন ব্রাজিল, আমেরিকা, কানাডা, মেক্সিকো, থাইল্যান্ড, মিয়ানমার, নেদারল্যান্ডসসহ বিভিন্ন দেশের খামারিরা।
দেশের প্রাণিসম্পদ খাতের উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন ২০১৬ সাল থেকে এই উৎসবের আয়োজন করা আসছে।
এবারকার আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করীম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা। উপস্থিত থাকবেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। তার নির্দেশনায় টেলিভিশন অনুষ্ঠান হিসেবে পরবর্তীতে চ্যানেল আইতে প্রচারিত হবে উৎসবটি।
এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার চ্যানেল আই ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, ‘আন্তর্জাতিক খামারি উৎসবের মধ্য দিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের খামারিদের সঙ্গে বাংলাদেশের খামারিদের যোগসূত্র সৃষ্টি হবে। যার মধ্যদিয়ে উন্নত দেশের তথ্য-প্রযুক্তি ও খামার ব্যবস্থাপনা সম্পর্কেও পারস্পরিক জ্ঞানের আদান-প্রদান হবে। এই সম্পর্ক উন্নয়নের মধ্যদিয়ে প্রাণিসম্পদ বিপণনের জন্যও সৃষ্টি হতে পারে ডিজিটাল প্লাটফর্ম। যা আমাদের দেশের প্রাণিসম্পদ তথা কৃষির উন্নয়নে একটা বড় ভূমিকা রাখবে।’
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, ‘প্রাণিসম্পদ খাতের উন্নয়ন অংশীদার গরু খামারিদের অংশগ্রহণে ‘বিডিএফএ-চ্যানেল আই আন্তর্জাতিক খামারি উৎসব ২০২২’ অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে এ শিল্পকে আরও সমৃদ্ধ ও গতিশীল করবে।’
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি আলী আযম রহমানসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত গরু খামারিরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ


premium cement