২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনা ও ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু

-

ডেঙ্গু ও করোনাভাইরাসে দু’জন করে গতকাল চারজনের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫৪৯ জন এবং মৃত্যু হয়েছে দু’জনের। অন্য দিকে একই সময়ে দেশে ডেঙ্গু শনাক্ত হয়েছে ৩৪৪ জন এবং ডেঙ্গুতে দু’জনের মৃত্যু হয়েছে।
করোনায় সারা দেশে তিন হাজার ৯৬১টি নমুনা পরীক্ষা করা হয় এ সময়ের মধ্যে এবং নমুনা পরীক্ষাসাপেক্ষে করোনা শনাক্তের হার ছিল ১৩.৮৬ শতাংশ। প্রতিদিন কতগুলো করোনা পরীক্ষা করা হয় স্বাস্থ্য অধিদফতর থেকে তা বলা হলেও ডেঙ্গু পরীক্ষার বেলায় তা কখনো উল্লেখ করা হয় না। গতকাল সারা দেশে যে ৩৪৪ জন ডেঙ্গু শনাক্ত হয়েছে, এর মধ্যে ঢাকা মহানগরীর ৫০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ২৭০ জন চিকিৎসা নেয়ার জন্য ভর্তি হয়েছে এবং ঢাকা মহানগরীর বাইরে ৭৪ জন আক্রান্ত হয়েছে।
গতকাল বুধবার পর্যন্ত ২০ লাখ ২৮ হাজার ১১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৭৩ হাজার ৬৯ জন। গতকাল পর্যন্ত করোনায় আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩৭৪ জন। দেশে প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ৫৪৯ জন করোনা শনাক্ত হলে করোনা থেকে একই সময়ে সুস্থ হয়েছে ২৯৩ জন। প্রতি ১০০ জনে করোনা থেকে সুস্থতার হার ৯৭ শতাংশ। করোনায় যে দু’জন মারা গেছে এদের মধ্যে ঢাকা বিভাগের একজন এবং খুলনা বিভাগের একজন।
অন্য দিকে ডেঙ্গুতে আক্রান্ত দেশের বিভিন্ন স্থানে মোট দুই হাজার ১৫৬ জন চিকিৎসাধীন আছে। এর মধ্যে কেবল ঢাকা মহানগরীতেই এক হাজার ৬০১ জন চিকিৎসাধীন আছে।
সেপ্টেম্বর মাসের চেয়ে অক্টোবর মাসে ডেঙ্গু সংক্রমণের সংখ্যা বেশি। সেপ্টেম্বরের ৩০ দিনে দেশে মোট ৯ হাজার ৯১১ জন ডেঙ্গু আক্রান্ত হয়। সেপ্টেম্বরে এক দিনে গড়ে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৩৩০.৩৬ জন। অন্য দিকে অক্টোবরের পাঁচ দিনে দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছে দুই হাজার ৫৫৪ জন। অক্টোবরে এই পাঁচ দিনে আক্রান্তদের গড় করলে দেশে এক দিনে ডেঙ্গু আক্রান্ত ৫১০.৮০ জন। বৃষ্টির পরিস্থিতি দেখে মনে হচ্ছে অক্টোবরে দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আগের মাসের চেয়ে বেড়ে যাবে। সেপ্টেম্বর মাসে দেশে ৩৪ জন মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে। গড়ে একজনের কিছু মারা গেছে। অন্য দিকে অক্টোবরের পাঁচ দিনেই দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে আটজন। গড়ে ১.৬ জন মারা গেছে এক দিনে। দেখে-শুনে মনে হচ্ছে অক্টোবরে ডেঙ্গু মৃত্যুর সংখ্যাও বেড়ে যেতে পারে।


আরো সংবাদ



premium cement