২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এশিয়াটিক সোসাইটির তৃতীয় মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত

-

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির তৃতীয় মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বুধবার বিকেল ৪টায় সোসাইটির অডিটোরিয়ামে সভাটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ‘বিশ্বায়নের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে ঐচ্ছিক দ্বিভাষিক বিদেশী ভাষা শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা শীর্ষক বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক এ বি এম রেজাউল করিম ফকির।
ড. ফকির তার বক্তৃতায় চলমান বিশ্বায়নের পরিপ্রেক্ষিতে ঐচ্ছিক দ্বিভাষিক বিদেশী ভাষা শিক্ষাব্যবস্থার রূপরেখা প্রণয়ন এবং তা বাস্তবায়নের প্রয়োজনীয়তার ওপর আলোকপাত করে বলেন, বিশ্বায়ন প্রক্রিয়া থেকে সুবিধা পেতে সহায়ক একটি বিদেশী ভাষানীতি প্রণয়নপূর্বক এই নীতির অনুসরণে ভাষাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে বিদেশী ভাষা শিক্ষাব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের ভাষা-পরিস্থিতি উন্নয়ন সহায়ক একটি ঐচ্ছিক দ্বিভাষিক বিদেশী ভাষা শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার যৌক্তিকতা তিনি তার বক্তব্যে তুলে ধরেন। তিনি বলেন, ইংরেজিকে বাংলার ওপর চাপিয়ে দেয়ার পেছনে একটা বড় অপশক্তি কাজ করছে।
সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক ড. খন্দকার বজলুল হক। এ ছাড়াও সোসাইটির কাউন্সিল সদস্যবৃন্দ, দেশবরেণ্য অধ্যাপক, লেখক, গবেষকের পাশাপাশি সোসাইটির সদস্যরা উক্ত সভায় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষ দিকে প্রশ্নোত্তর পর্বে উপস্থিত কয়েকজন শ্রোতা বক্তৃতার শিরোনামের আলোকে তাদের প্রশ্ন উপস্থাপন করেন এবং বক্তা প্রশ্নগুলোর উত্তর দেন।


আরো সংবাদ



premium cement
সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক

সকল