২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আইফেল টাওয়ারের চেয়েও উঁচু কাশ্মিরে রেল সেতু নির্মাণ

-

কাশ্মিরের নতুন আকর্ষণ ‘চেনাব সেতু’। প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও উঁচু এ সেতুর মাধ্যমে রেলপথে ভারতের অন্যান্য অংশের সাথে যুক্ত হয়েছে কাশ্মিরের শ্রীনগর। এটিই এখন বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু। এ ব্রিজ নির্মাণের মাধ্যমে কাশ্মিরের যোগাযোগের ইতিহাসে নতুন মাইলস্টোন তৈরি করলো ভারত। উধামপুর-শ্রীনগর-ব্রামুলা রেলওয়ে প্রকল্পের অন্তর্গত এ সেতু তৈরি করতে খরচ হয়েছে ২৮ হাজার কোটি রুপি।
পৃথিবীর উচ্চতম রেল সেতুতে মোট ১৭টি পিলার রয়েছে। প্রায় দেড় হাজার কোটি রুপির ইস্পাত ব্যবহার হয়েছে সেতু তৈরিতে। ভারতের রেল সূত্রে খবর, প্রায় ২৮ হাজার ৬৬০ টন ইস্পাত দিয়ে তৈরি হয়েছে এ সেতু। যেকোনো প্রাকৃতিক প্রতিকূলতার সাথে লড়াই করার সক্ষমতা রয়েছে এ সেতুর। ঝড়, বরফ, ভূমিকম্পেও কোনো ক্ষতি হবে না সেতুর। হিমাঙ্কের নিচে তাপমাত্রা নেমে গেলেও কোনো সমস্যা হবে না এ ব্রিজের গঠনে। মাইনাস ৪০ ডিগ্রিতে তাপমাত্রা নেমে গেলেও সঙ্কুচিত হবে না এ ব্রিজে ব্যবহার করা ইস্পাত।
২৬৬ কিলোমিটার বেগে বাতাস বইলেও কোনো ক্ষতির মুখে পড়বে না চেনাব সেতু। দু’দিক দিয়ে ইস্পাতের আর্চে জোড়া এ ব্রিজ দিয়ে ১০০ কিলোমিটার গতিতে ট্রেন চলতে পারবে বলে দাবি কর্তৃপক্ষের।
১১১ কিলোমিটার দীর্ঘ কাটরা-বানিহাল রেলপথ তৈরিতে ভারতীয় রেলের সামনে অন্যতম বড় চ্যালেঞ্জ ছিল চেনাব নদীর ওপর সেতু তৈরি। বেশ কয়েক বছর লেগেছে এ সেতু তৈরি করতে। ১১১ কিলোমিটার দীর্ঘ কাটরা-বানিহাল রেলপথে ৮৬ কিলোমিটার টানেল তৈরির কাজ এর মধ্যে শেষ হয়েছে। পাহাড়ি পথে আরো ৯ কিলোমিটার টানেলের কাজ করতে হবে। এর আগে এত উচ্চতায় এরকম রেল সুড়ঙ্গ তৈরি হয়নি। এ রেলপথের কাজ শেষ হলে সরাসরি ট্রেনে চেপে দিল্লি থেকে শ্রীনগর যেতে আর কোনো বাধা থাকবে না। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

 


আরো সংবাদ



premium cement