২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়া থেকে তেল কিনে যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করছে ভারত

-

সমুদ্রপথে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করে তা যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করছে ভারত। রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে কোথা থেকে জ্বালানি তেল আনা হয়েছে তা গোপন করছে নয়া দিল্লি। শনিবার যুক্তরাষ্ট্র এ অভিযোগ করেছে। যুক্তরাষ্ট্রের এই অভিযোগের বিষয়টি জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নর মাইকেল পাত্রা।
গত ফেব্রুয়ারি মাসে ন্যাটো সদস্যপদ নিয়ে মতানৈক্যের জেরে প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ইউক্রেন আক্রমণের জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করে। রাশিয়ার অশোধিত তেল, পরিশোধিত জ্বালানি, কয়লা ও গ্যাসসহ বিভিন্ন পণ্যের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। টাইমস অব ইন্ডিয়া।
মাইকেল পাত্র জানিয়েছেন, মার্কিন ট্রেজারি দফতর ভারতকে জানিয়েছে, গভীর সমুদ্রে ভারতীয় জাহাজ রাশিয়ার ট্যাঙ্কার থেকে জ্বালানি তেল পশ্চিম উপকূলের গুজরাট বন্দরে নিয়ে যাচ্ছে। সেখানে তেল পরিশোধনের পর তা নিউ ইয়র্কের উদ্দেশে পাঠিয়ে দেয়া হচ্ছে। তিনি বলেন, ‘পরিশোধিত জ্বালানি তেল আবার সেই জাহাজে করে গন্তব্য ছাড়াই রওনা দেয় এবং মধ্য সমুদ্র থেকে কোনোভাবে নিউ ইয়র্কে পৌঁছাচ্ছে।’
মাইকেল পাত্র জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র নির্দিষ্ট করে কোনো জাহাজের কথা জানায়নি। নয়া দিল্লির মার্কিন দূতাবাস এই প্রসঙ্গে কোনো মন্তব্য করতে চায়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগ নিয়ে এই প্রথম সরকারিভাবে মুখ খুলল ভারত। পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করলেও ভারত তাতে সামিল হয়নি। বরং ভারত জানিয়েছিল, রাশিয়ার কাছ থেকে কম দামে জ্বালানি কিনতে তারা আগ্রহী। যুদ্ধ শুরুর পর থেকে ভারত রাশিয়ার কাছ থেকে বিপুল পরিমাণ তেল আমদানি করেছে।

 


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল