২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ২ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স ৩ বছর করার প্রতিবাদ আইডিইবির

-

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতির জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী অভিভাবকদের অর্থ সাশ্রয়ের খোঁড়া যুক্তি দেখিয়ে প্রচলিত চার বছরমেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে তিন বছরে রূপান্তরের ঘোষণা দিয়েছেন। বহু পরীক্ষা-নিরীক্ষা ও স্টাডির পর ২০০০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক চালুকৃত চার বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে তিন বছরে নামিয়ে আনার কথা বলে কারিগরি শিক্ষার প্রতি চরম অবজ্ঞা-অবহেলার পরিচয় দিয়েছেন বলে আইডিইবি তীব্র প্রতিবাদ জানিয়েছে।
গতকাল বৃহস্পতিবার আইডিইবির সভাপতি ও সাধারণ সম্পাদক এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন, সরকার প্রায় একই সময়ে তিন বছরের অনার্স কোর্স চার বছরে বৃদ্ধি করেছে। পাস কোর্সকে দুই বছর থেকে বৃদ্ধি করে তিন বছর করেছে। এসব কোর্সের লাখ লাখ ছাত্রের অভিভাবকদের অর্থ সাশ্রয়ে ওই সব কোর্সের মেয়াদ এক বছর হ্রাস করার কথা কেন বললেন না? অন্য দিকে দেশে ডিগ্রি ইঞ্জিনিয়ারিং এবং ডিগ্রি কৃষি কোর্সকে চার বছর থেকে কমিয়ে কেন তিন বছর করার কথা বললেন না। শিক্ষামন্ত্রী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে তিন বছরে হ্রাস করার মাধ্যমে দেশের মধ্যম স্তরের প্রকৌশল শিক্ষাকে ধ্বংস করে কার স্বার্থ রক্ষা করতে চাচ্ছেন, তা জাতি জানতে চায়। নাকি দেশের পাঁচ লক্ষাধিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও সাড়ে চার লক্ষাধিক পলিটেকনিক ছাত্রছাত্রীর রাজপথে নামিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিব্রত করতে চান?
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স নিয়ে এমন ষড়যন্ত্র না করার জন্য এবং শিক্ষামন্ত্রীকে তার বক্তব্য প্রত্যাহারের জন্য আইডিইবি আহ্বান জানিয়েছে। বরং বিগত ১০ বছর ধরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে চরম শিক্ষক স্বল্পতা, ল্যাব-ওয়ার্কশপ সমস্যা, শিক্ষক-কর্মচারীদের সমস্যা সমাধানে এবং শিক্ষার মান উন্নয়নে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছে আইডিইবির সভাপতি ও সাধারণ সম্পাদক। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ


premium cement