১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

রাজশাহীর ৯৫২ পুকুর সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

-

রাজশাহী শহরের ৯৫২টি পুকুর সংরক্ষণ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
পুকুর ভরাট বন্ধে জারি করা রুল মঞ্জুর করে গতকাল সোমবার এ রায় দেন হাইকোর্ট। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী ইবাদত হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ রায় দেন বলে জানান বিষয়টি নিয়ে আনা রিটের আইনজীবী মনজিল মোরসেদ।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।
অ্যাডভোকেট মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, আদালত কয়েকটি নির্দেশনা দিয়েছেন। সেগুলো হচ্ছে-
১. রাজশাহী শহরে আর যাতে কোনো পুকুর ভরাট ও দখল না হয়, তা বিবাদীদের নিশ্চিত করতে বলেছেন। ২. সিটি মেয়র, পরিবেশ, র্যাব ও জেলা প্রশাসনকে বিদ্যমান পুকুরগুলো সংরক্ষণ করার নির্দেশ দেন। ৩. পুকুরগুলো যাতে অক্ষত অবস্থায় থাকে তা নিশ্চিত করতে হবে। ৪. এ মামলা চলমান থাকবে। ৫. রাজশাহীর অনেক পুরাতন সুখানদীঘির দখল করা অংশ পুনরুদ্ধার করে আগের অবস্থায় ফিরিয়ে এনে সংরক্ষণের নির্দেশ।
তিনি বলেন, রাজশাহী শহরের রেকর্ড অনুসারে ৯৫২টি পুকুর বিদ্যমান রয়েছে। আইনজীবী মনজিল মোরসেদ আরো জানান, রাজশাহীর পুকুর ভরাট ও দখলের সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হলে জনস্বার্থে পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ২০১৪ সালে রিট করা হয়। তখন হাইকোর্ট রুল জারি করে বিদ্যমান পুকুরের তালিকা দিতে নির্দেশ দেন। জেলা প্রশাসন ৯৫২ পুকুরের তালিকা আদালতে দাখিল করেন। ওই রুলের শুনানি শেষে গতকাল সোমবার এ রায় দেন হাইকোর্ট।

 


আরো সংবাদ



premium cement