০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ৫ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

রাজশাহীর ৯৫২ পুকুর সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

-

রাজশাহী শহরের ৯৫২টি পুকুর সংরক্ষণ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
পুকুর ভরাট বন্ধে জারি করা রুল মঞ্জুর করে গতকাল সোমবার এ রায় দেন হাইকোর্ট। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী ইবাদত হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ রায় দেন বলে জানান বিষয়টি নিয়ে আনা রিটের আইনজীবী মনজিল মোরসেদ।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।
অ্যাডভোকেট মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, আদালত কয়েকটি নির্দেশনা দিয়েছেন। সেগুলো হচ্ছে-
১. রাজশাহী শহরে আর যাতে কোনো পুকুর ভরাট ও দখল না হয়, তা বিবাদীদের নিশ্চিত করতে বলেছেন। ২. সিটি মেয়র, পরিবেশ, র্যাব ও জেলা প্রশাসনকে বিদ্যমান পুকুরগুলো সংরক্ষণ করার নির্দেশ দেন। ৩. পুকুরগুলো যাতে অক্ষত অবস্থায় থাকে তা নিশ্চিত করতে হবে। ৪. এ মামলা চলমান থাকবে। ৫. রাজশাহীর অনেক পুরাতন সুখানদীঘির দখল করা অংশ পুনরুদ্ধার করে আগের অবস্থায় ফিরিয়ে এনে সংরক্ষণের নির্দেশ।
তিনি বলেন, রাজশাহী শহরের রেকর্ড অনুসারে ৯৫২টি পুকুর বিদ্যমান রয়েছে। আইনজীবী মনজিল মোরসেদ আরো জানান, রাজশাহীর পুকুর ভরাট ও দখলের সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হলে জনস্বার্থে পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ২০১৪ সালে রিট করা হয়। তখন হাইকোর্ট রুল জারি করে বিদ্যমান পুকুরের তালিকা দিতে নির্দেশ দেন। জেলা প্রশাসন ৯৫২ পুকুরের তালিকা আদালতে দাখিল করেন। ওই রুলের শুনানি শেষে গতকাল সোমবার এ রায় দেন হাইকোর্ট।

 


আরো সংবাদ


premium cement
তাদের সকল অপকর্ম দেশে বিদেশে মানুষের মুখে মুখে : রিজভী মহাত্মা গান্ধীর মূল্যবোধ সবার মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জাতিসঙ্ঘ প্রধানের ৩ অক্টোবর সারাদেশে জুয়েলারি দোকান বন্ধ প্রশ্নপত্র ফাঁস মামলায় দুই সহকারী শিক্ষকের ২ দিনের রিমান্ড মঞ্জুর বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় চ্যানেল আইয়ের জন্মদিন পালন চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কে দুর্ঘটনায় হতাহত ১৩ নড়াইলে এস এম সুলতান নৌকা বাইচ আগামী ২২ অক্টোবর সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটো সদস্য পদ প্রাপ্তিতে ভেটো দেয়ার হুমকি এরদোয়ানের চালের ড্রাম থেকে শিশুর লাশ উদ্ধার টাইগারদের বিশ্বকাপ যাত্রাকালে ছিল না আনুষ্ঠানিকতা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান আটক

সকল