২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গ্রিসে অনিয়মিত বাংলাদেশীদের বৈধতার কার্যক্রম সেপ্টেম্বরে

-

আগামী সেপ্টেম্বর মাস থেকে ইউরোপের দেশ গ্রিসে বসবাসরত অবৈধ বাংলাদেশীদের বৈধ হওয়ার কার্যক্রম দেশটির সরকার একটি অনলাইন প্লাটফরমে শুরু করতে যাচ্ছে। গত ৩ আগস্ট গ্রিসের এথেন্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বাংলাদেশ ও গ্রিসের মধ্যে অভিবাসন বিষয়ে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়নে অনিয়মিতদের নিয়মিত করার বিষয়ে গ্রিসের বাংলাদেশ দূতাবাসের বিশেষ বিজ্ঞপ্তি-২ এ জানানো হয়, এই অনলাইন প্লাটফরমে আবেদনের জন্য আগ্রহী সব বাংলাদেশী নাগরিককে দূতাবাসে নাম নিবন্ধন করতে হবে এবং নিজ নিজ পাসপোর্টের অনুলিপি দূতাবাস থেকে সত্যায়িত করতে হবে। এই নিয়ম মেনে আগামী সেপ্টেম্বর মাস থেকে নিয়মিত হতে ইচ্ছুক সবাইকে দুই বছরের মেয়াদ সম্পন্ন পাসপোর্ট, নিজ নামের নিবন্ধিত মোবাইল নম্বর, সক্রিয় ই-মেইল আইডি এবং গত ৯ ফেব্রুয়ারি ২০২২ এর আগে গ্রিসে অবস্থানের প্রমাণপত্রসহ দ্রুত দূতাবাসে গিয়ে তাদের নাম নিবন্ধন ও পাসপোর্ট সত্যায়িত করার জন্য দূতাবাসের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।
দূতাবাসের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নিয়মিত হওয়ার জন্য দুই বছরের বেশি মেয়াদসম্পন্ন পাসপোর্ট, ৯ ফেব্রুয়ারি ২০২২ এর আগে গ্রিসে আসার প্রমাণ এবং সম্ভাব্য চাকরিদাতা কর্তৃক gov.gr(online) প্লাটফরমের মাধ্যমে প্রদত্ত চাকরির নিশ্চয়তাপত্র ছাড়াও অনলাইন আবেদনের নির্ধারিত প্রসেসিং ফি ৭৫ ইউরো এবং রেসিডেন্স কার্ড ফি ১৬ ইউরো প্রদান, পাসপোর্টে সত্যায়িত ও বাধ্যতামূলক দূতাবাসে নাম নিবন্ধন করতে হবে।
উল্লেখ্য, গ্রিস চার হাজার কর্মী নেয়ার পাশাপাশি দেশটিতে অবস্থান করা অবৈধ ১৫ হাজার বাংলাদেশীকে বৈধতা দেবে। পাঁচ বছরের ভিসা দিয়ে অনিয়মিতদের বৈধতার আওতায় আনা হবে। এ ক্ষেত্রে অবৈধ অভিবাসীরা বৈধ হয়ে কৃষি শ্রমিক হিসেবে বছরে ৯ মাস কাজ করার সুযোগ পাবেন। নিজ দেশে তিন মাস বাধ্যতামূলক যাতায়াতের জন্যও সুযোগ পাবেন বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement