১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বিভিন্ন সংগঠনের নিন্দা ও প্রতিবাদ

জ্বালানির দাম বাড়িয়ে জনগণকে তছনছ করল সরকার

-

পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করেই ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনের দাম রেকর্ড বৃদ্ধি করেছে সরকার। সরকারের এহেন সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে জ্বালানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন। গতকাল শনিবার পৃথক বিবৃতিতে বিভিন্ন সংগঠনের নেতারা বলেন, জ্বালানির মূল্যবৃদ্ধিতে সর্বক্ষেত্রে আরো ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে। বিশেষ করে সাধারণ মানুষের ভোগান্তি ও চাপ বাড়বে কয়েক গুণ।
ইউট্যাব : পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইউট্যাব) প্রেসিডেন্ট অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো: মোর্শেদ হাসান খান গতকাল শনিবার এক বিবৃতিতে বলেন, দুর্নীতি ও অপচয় রোধ না করেই আবারো ডিজেল, কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা, পেট্রল ৪৪ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা করা হয়েছে। এত বেশি পরিমাণ মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক, অগণতান্ত্রিক এবং গণবিরোধী। হয়তো সরকারের ফের কোনো দুরভিসন্ধি আছে। বাংলাদেশ যে শ্রীলঙ্কা তথা দেউলিয়াত্বের পথে যাচ্ছে সেটা বলার অপেক্ষা রাখে না। এমনিতেই ভোজ্যতেল সয়াবিন, চাল, ডাল, তেল, চিনি, সাবান, টুথপেস্টসহ প্রায় সব পণ্যের দাম আকাশছোঁয়া। এখন মূল্যবৃদ্ধির যে ‘টর্নেডো’ চালিয়ে দেয়া হলো, তাতে জনগণ তথা ভোক্তার অধিকার তছনছ হয়ে গেছে। মানুষ আরো সঙ্কটে পড়বে। নেতৃদ্বয় বলেন, জনগণের প্রত্যক্ষ ভোটে অনির্বাচিত সরকার হুটহাট নিত্যপণ্যের দাম বাড়াচ্ছে। এর পেছনে সরকারের লাগামহীন দুর্নীতিই দায়ী। অবিলম্বে জ্বালানি তেলের দাম কমানোর আহ্বান জানান ইউট্যাবের প্রেসিডেন্ট ও মহাসচিব।
এনপিপি : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গতকাল এক বিবৃতিতে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ ও মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা বলেন, এই সরকার উন্নয়নের নামে দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে। এখন তাদের দুর্নীতির দায় জনগণের ওপর চাপাতে জ্বালানি তেলের দাম রেকর্ড বৃদ্ধি করেছে। অবিলম্বে জ্বালানির দামবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানায় এনপিপি।
জাগপা : জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি খন্দকার লুৎফর রহমান ও মহাসচিব এস এম শাহাদাত এক বিবৃতিতে জ্বালানির মূল্যবৃদ্ধির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, গণবিরোধী সরকার লুটপাটের মাধ্যমে আরাম আয়েশ করছে আর দুর্নীতির খেসারত দিচ্ছে জনগণ। তাদের লাগামহীন দুর্নীতির ফল হচ্ছেÑ জ্বালানির মূল্যবৃদ্ধি। তারা অবিলম্বে জ্বালানির মূল্য আগের অবস্থায় রাখার আহ্বান জানান।
বাসদ : জ্বালানি তেল ও সারের মূল্যবৃদ্ধি প্রত্যাহারের দাবি এবং ভোলায় বিএনপির কর্মসূচিতে পুলিশের গুলিবর্ষণ ও দুইজনকে হত্যার নিন্দা জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ। তিনি গতকাল এক বিবৃতিতে বলেন, তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি কৃষি, শিল্প, পরিবহনসহ সমস্ত ক্ষেত্রে ব্যয় বাড়িয়ে দেবে আর সাধারণ নাগরিকের জীবনকে দুর্বিষহ করে তুলবে। দুর্নীতি ও লুটপাটের বোঝা জনগণের কাঁধে চাপিয়ে দুর্বৃত্ত তোষণের রাজনীতি চলছে।
বিপ্লবী ওয়ার্কার্স পার্টি : বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক গতকাল শনিবার এক বিবৃতিতে বলেন, চোরাগোপ্তা কায়দায় জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। আইএমএফকে খুশি করতে গণবিরোধী সিদ্ধান্ত চরম ভোগান্তিতে থাকা জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। যা দেশবাসী মেনে নেবে না।
এলডিপির নিন্দা : আওয়ামী লীগ সরকারের এক মুহূর্ত ক্ষমতায় থাকার অধিকার নেই বলে মন্তব্য করেছে লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) একাংশের সভাপতি আবদুল করিম আব্বাসী ও মহাসচিব শাহাদাত হোসেন সেলিম। গতকাল শনিবার এক বিবৃতিতে তারা বলেন, বিনাকারণে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্যবৃদ্ধি করেছে সরকার। তারা অবিলম্বে সরকারকে এই জনবিরোধী সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানান।
জাতীয় পার্টি : জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, ৫১ শতাংশেরও বেশি পর্যন্ত জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নির্দয় ও নজিরবিহীন। জ্বালানি তেলের এমন মূল্যবৃদ্ধিতে জনজীবনে মহাবিপর্যয় সৃষ্টি হবে। প্রমাণ হলো দেশের মানুষের প্রতি সরকারের কোনো দরদ নেই।
খেলাফত মজলিস : সংগঠনের আমির মাওলানা মোহাম্মদ ইসহাক বলেছেন, সরকারের জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। অবিলম্বে জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার করতে হবে। খেলাফত মজলিসের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। গতকাল পল্টনের মজলিস মিলনায়তনে মহাসচিব ড. আহমদ আবদুল কাদেরের পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টা ভাষাসৈনিক অধ্যক্ষ মাসউদ খান, নায়েবে আমির অধ্যাপক মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী, মাওলানা সাখাওয়াত হোসাইন, মাওলানা আহমদ আলী কাসেমী প্রমুখ।
খেলাফত আন্দোলন : জ্বালানি তেলসহ নিত্যপণ্যের অস্বাভাবিক মূলবৃদ্ধির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এর তীব্র নিন্দা জানিয়েছেন বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমিরে শরিয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী। এক বিবৃতিতে তিনি বলেন, হঠাৎ করে ডিজেল ও কেরোসিনের ৪২.৫ শতাংশ, অকটেন ও পেট্রলের ৫১ শতাংশ মূল্যবৃদ্ধি নজিরবিহীন ও হতাশাজনক। অবিলম্বে জ্বালানি তেল, চাল, ভোজ্যতেল, ওষুধ ও নিত্যপণের মূল্য জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার জন্য তিনি আহ্বান জানান।
জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশ : জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির তীব্র প্রতিবাদ জানিয়ে সংগঠনের নেতারা বলেছেন, মূল্যবৃদ্ধির এ সিদ্ধান্তের প্রভাবে গার্মেন্ট ও কৃষিসহ প্রতিটি খাত হুমকির মুখে পড়বে। এমনিতেই মানুষের আয়ের সাথে ব্যয়ের কোনো সামঞ্জস্য নেই। ভয়াবহ লোডশেডিং ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনসাধারণের হাঁসফাঁস অবস্থা। সারের মূল্যবৃদ্ধিতে কৃষকদের মাথায় হাত। এক বিবৃতিতে দলের সভাপতি আল্লামা শায়খ জিয়া উদ্দীন, সহসভাপতি মাওলানা উবায়দুল্লাহ ফারুক, সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী, মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী ও যুগ্ম মহাসচিব মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া এ কথা বলেছেন।
ইসলামী আন্দোলন : জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে জ্বালানি তেলের দামবৃদ্ধির এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। তিনি বলেন, এ অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে দেশ মহাসঙ্কটে পড়বে। উন্নয়নের চাকা স্থবির হয়ে পড়বে। সাধারণ মানুষের জীবন জীবিকা দুর্বিষহ করে তুলবে। তাই অবিলম্বে বর্ধিতমূল্য প্রত্যাহারের দাবি জানান তিনি।
কর্মসূচি : জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদ এবং বর্ধিত মূল্যের সিদ্ধান্ত বাতিলের দাবিতে ইসলামী আন্দোলন ঢাকা মহানগর আজ রোববার বিকেল ৩টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাব চত্বরে বিক্ষোভ সমাবেশ করবে।
লেবার পার্টি : জ্বালানির মূল্যবৃদ্ধি করে সরকার জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে মন্তব্য করে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরান ও মহাসচিব লায়ন ফারুক রহমান বলেছেন, দফায় দফায় গ্যাস, বিদ্যুৎ পানির মূল্যবৃদ্ধি, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির দংশনে জনগণের ত্রাহি অবস্থার মধ্যে কেরোসিন, ডিজেল, অকটেন ও পেট্রলের মূল্য ৫১% বৃদ্ধিতে জনগণ দিশেহারা হয়ে পড়েছে। গণশুনানি ছাড়া দাম বৃদ্ধি অন্যায় ও অযৌক্তিক। গতকাল এক বিবৃতিতে নেতৃদ্বয় রাজপথে তীব্র আন্দোলন সংগ্রাম বেগবান করে জনবিরোধী সরকারের পতন আন্দোলন জোরদার করার আহ্বান জানান।
বাংলাদেশ খেলাফত মজলিস : সবধরনের জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বৃৃদ্ধির প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ। এক বিবৃতিতে তিনি বলেন, বিদ্যুৎ লোডশেডিংয়ে মানুষ বিপর্যস্ত, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েই চলছে। কোনোভাবেই সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না, এর মধ্যে সবধরনের জ্বালানি তেলের দাম বৃদ্ধি মানুষের জীবনকে আরো দুর্বিষহ করে তুলবে। তিনি সাধারণ মানুষের কথা চিন্তা করে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি প্রত্যাহার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
ইসলামী ঐক্যজোট : দেশের বাজারে পেট্রল ও ডিজেলসহ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইসলামী ঐক্যজোট। এক বিবৃতিতে দলটির চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব বলেন, অবিলম্বে জনদুর্ভোগের কথা চিন্তা করে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য সরকারের প্রতি অনুরোধ করছি।
মুসলিম লীগ : রাতারাতি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির রেকর্ড আইএমএফের ঋণ অর্জনের পথ সুগম করে দিতে পারলেও, একসাথে এত বেশি মূল্যবৃদ্ধির চাপ জনগণ সহ্য করতে পারবে না। বাংলাদেশ মুসলিম লীগ সভাপতি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজা ও মহাসচিব কাজী আবুল খায়ের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির আত্মঘাতী সিদ্ধান্তে তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, সরকারকে অবিলম্বে জ্বালানি তেলের অসহনীয় মূল্যবৃদ্ধির জনস্বার্থবিরোধী এ সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি জানান।
ওয়ার্কার্স পার্টি : দাতা গোষ্ঠীর শর্ত বাস্তবায়নের স্বার্থেই জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে বলে মন্তব্য করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। দলের পলিট ব্যুরোর এক বিবৃতিতে এ কথা জানানো হয়।
কমিউনিস্ট লীগ : বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড আবদুস সাত্তার ও ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ এক যুক্ত বিবৃতিতে দুর্নীতিবাজ, শোষক, লুটপাটকারী আওয়ামী ফ্যাসিস্ট সরকারের পক্ষে কোনোভাবেই জাতীয় স্বার্থ ও জনগণের পক্ষে দাঁড়ানো সম্ভব নয়। নেতৃবৃন্দ বলেন, দেশ তাদের কাছে নিরাপদ নয়। তাদের ক্ষমতা থেকে উচ্ছেদ ছাড়া এই সমস্যার সমাধান সম্ভব নয়।
জাসদ : জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক বিবৃতিতে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে। তারা বলেন, জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, বিশেষ করে ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি গণপরিবহন, পণ্যপরিবহন, কৃষিসেচসহ সামগ্রিক অর্থনীতি ও উৎপাদন মারাত্মক নেতিবাচক ও ক্ষতিকর প্রভাব ফেলবে।


আরো সংবাদ



premium cement