২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিরোধীদের হট্টগোলে পার্লামেন্ট ছাড়তে বাধ্য হলেন লঙ্কান প্রেসিডেন্ট

-

বিরোধীদলীয় পার্লামেন্ট সদস্যদের তীব্র হট্টগোলের মাঝে অধিবেশন কক্ষ ছাড়তে বাধ্য হয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। মঙ্গলবার দেশটির পার্লামেন্ট অধিবেশনে বিরোধীরা গোটাবায়াবিরোধী সেøাগান ও চিৎকার শুরু করলে অধিবেশনকক্ষ ছাড়তে বাধ্য হন তিনি। দেশটির পার্লামেন্টের সদস্য হর্ষ ডি সিলভা টুইটারে এই ঘটনার একটি ভিডিও টুইট করেছেন। এতে দেখা যায়, সদস্যরা গোটাবায়ার বিরুদ্ধ বিভিন্ন ধরনের সেøাগান দিচ্ছেন। এ সময় তাদের অনেকের হাতে ‘গোটা বাড়ি যাও’ লেখা প্ল্যাকার্ড ছিল। এএফপি।
ভিডিওতে দেখা যায়, বিরোধীদের তোপের মুখে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে পাশে বসা সহযোগীদের সাথে কথা বলেন। এর কিছুক্ষণ পর তিনি উঠে অধিবেশন কক্ষ থেকে বেরিয়ে যান। ভিডিওর ক্যাপশনে হর্ষ ডি সিলভা বলেছেন, ওহ! এভাবেই কয়েক মিনিট আগে শ্রীলঙ্কার পার্লামেন্টে আসা প্রেসিডেন্ট গোটাবায়ার বিদায় ঘটেছে। তিনি হ্যাশট্যাগে ‘গোটা গো হোম ২০২২’ লিখেছেন। শ্রীলঙ্কার ইতিহাসে এ ধরনের ঘটনা কখনোই ঘটেনি বলে জানিয়েছেন হর্ষ। টুইটে তিনি বলেছেন, গোটাবায়াকে আসন থেকে উঠে চলে যেতে হয়েছে।
দুই কোটি ২০ লাখ মানুষের এই দেশটিতে ১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর এবারই প্রথম ভয়াবহ অর্থনৈতিক সঙ্কট তৈরি হয়েছে। মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাওয়ায় ওষুধ, নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য এবং জ্বালানিও আমদানি করতে পারছে না দেশটি। জ্বালানি সঙ্কটের কারণে দেশটির বেশির ভাগ বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যাওয়ায় দিনের বেশির ভাগ সময় বিদ্যুৎবিহীন থাকতে হচ্ছে লঙ্কানদের। জ্বালানি বাঁচাতে দেশটির জরুরি নয়, এমন পরিবহন বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার পার্লামেন্টে দেয়া বক্তৃতায় লঙ্কান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, দেশ এখন দেউলিয়া হয়ে গেছে।
আগামী বছরের শেষের দিক পর্যন্ত এই অর্থনৈতিক সঙ্কট দীর্ঘায়িত হবে। শ্রীলঙ্কা বর্তমানে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে বেইলআউট পাওয়ার বিষয়ে আলোচনা করছে। ঋণ পুনর্গঠন পরিকল্পনা চূড়ান্ত করার পর আগামী আগস্ট মাসের মধ্যে সংস্থাটির কাছ থেকে বেইলআউট পাওয়া যেতে পারে বলে জানিয়েছেন তিনি। বিক্রমাসিংহে বলেছেন, আমরা এখন দেউলিয়া দেশ হিসেবে আলোচনায় অংশগ্রহণ করছি।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল