২০ আগস্ট ২০২২
`

বাংলাদেশ থেকে হজের ফ্লাইট শেষ হচ্ছে আজ

-

বাংলাদেশ থেকে এ বছর মোট ৬০ হাজার মুসলিম পবিত্র হজ পালনে যাচ্ছেন। গতকাল পর্যন্ত বেশির ভাগ হজযাত্রীই সৌদি আরব পৌঁছেছেন। ৩ জুলাই রাত ২টা পর্যন্ত মোট ৫৬ হাজার ৯৫২ জন হজে গেছেন। গতকাল আরো পাঁচটি ফ্লাইটে হজযাত্রীরা সৌদি যান। আজ সর্বশেষ সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের আরো দু’টি ফ্লাইটে সৌদি যাবেন হজযাত্রীরা। এর মাধ্যমে এ বছরের হজযাত্রা শেষ হবে। আগামী ৮ জুলাই পবিত্র হজ পালন শেষে ১৪ জুলাই থেকে হাজীদের ফিরতি ফ্লাইট শুরু হবে।
জানা যায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এ বছর মোট ২৯ হাজার ৯৯২ জন হজযাত্রী পরিবহন করেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জিএম-পিআর) তাহেরা খন্দকার জানান, রোববার সর্বশেষ প্রি-হজ ফ্লাইট বিজি-৩১৪১ সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে যাত্রা করে সফলভাবে জেদ্দা পৌঁছে। এবার হজের আগে ৬৭টি ডেডিকেটেড ফ্লাইট (সৌদি থেকে ফাঁকা ফিরেছে) এবং ২০টি শিডিউল ফ্লাইটসহ বিমান সর্বমোট ৮৭টি ফ্লাইট পরিচালনা করেছে। তিনি জানান, এ বছর কোনো লিজ না নিয়েই চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ দিয়ে হজ ফ্লাইটের পাশাপাশি সৌদি আরবে নিয়মিত শিডিউল ফ্লাইট পরিচালনা করেছে বিমান। বিমানকর্মীদের আন্তরিকতা, নিরলস পরিশ্রম ও ঐকান্তিক প্রচেষ্টায় সবগুলো ফ্লাইট সঠিক সময়ে পরিচালিত হয়েছে এবং কোনো হজ ফ্লাইট বাতিল হয়নি।
এবার হজে ঢাকার বাসিন্দা বেশি : এ বছর বাংলাদেশ থেকে হজে যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা সবচেয়ে বেশি। এবার মোট হাজীর ৩৭ ভাগ ঢাকা থেকে গেছেন। এরপর ১৮ শতাংশ করে গেছেন চট্টগ্রাম ও রাজশাহী বিভাগ থেকে। রংপুর বিভাগ থেকে ৯ শতাংশ, খুলনা থেকে ৭ শতাংশ, ময়মনসিংহ থেকে ৬ শতাংশ, বরিশাল থেকে ৩ ও সিলেট থেকে গেছেন ২ শতাংশ হাজী। এবার হজে ৬৫ বছরের বেশি বয়সীরা যেতে পারেননি। হজে যাওয়া ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বেশি ৬৫ দশমিক ৮২ ভাগ গেছেন ৪১ থেকে ৬০ বছর বয়সী। এরপর ৬০ বছরের বেশি বয়সী আছেন ২১ দশমিক ৫৮ ভাগ, ১৮ থেকে ৪০ বছর বয়সী আছেন ১২ দশমিক ০৪ ভাগ এবং ১৮ বছরের নিচে আছেন দশমিক ৫৬ ভাগ। হজে ব্যক্তিদের মধ্যে পুরুষ ৬৫ ভাগ এবং নারী গেছেন ৩৫ ভাগ। নারীদের বেশির ভাগই গৃহিণী। তাদের পরিমাণ ২৯ দশমিক ৬০ ভাগ। এরপর আছেন ব্যবসায়ী ২৬ দশমিক ১৮ ভাগ, চাকরিজীবী ১৬ দশমিক ২৫ ভাগ, কৃষিজীবী ৮ দশমিক ৫২ ভাগ, অবসরপ্রাপ্ত ব্যক্তি ৪ দশমিক ৯৮ ভাগ এবং অন্যান্য পেশার আছেন ১৪ দশমিক ৪৭ ভাগ।


আরো সংবাদ


premium cement
দখল করা পারমাণবিক স্থাপনা পরিদর্শনের অনুমতি দেবে রাশিয়া পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু

সকল