২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাংলাদেশ থেকে হজের ফ্লাইট শেষ হচ্ছে আজ

-

বাংলাদেশ থেকে এ বছর মোট ৬০ হাজার মুসলিম পবিত্র হজ পালনে যাচ্ছেন। গতকাল পর্যন্ত বেশির ভাগ হজযাত্রীই সৌদি আরব পৌঁছেছেন। ৩ জুলাই রাত ২টা পর্যন্ত মোট ৫৬ হাজার ৯৫২ জন হজে গেছেন। গতকাল আরো পাঁচটি ফ্লাইটে হজযাত্রীরা সৌদি যান। আজ সর্বশেষ সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের আরো দু’টি ফ্লাইটে সৌদি যাবেন হজযাত্রীরা। এর মাধ্যমে এ বছরের হজযাত্রা শেষ হবে। আগামী ৮ জুলাই পবিত্র হজ পালন শেষে ১৪ জুলাই থেকে হাজীদের ফিরতি ফ্লাইট শুরু হবে।
জানা যায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এ বছর মোট ২৯ হাজার ৯৯২ জন হজযাত্রী পরিবহন করেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জিএম-পিআর) তাহেরা খন্দকার জানান, রোববার সর্বশেষ প্রি-হজ ফ্লাইট বিজি-৩১৪১ সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে যাত্রা করে সফলভাবে জেদ্দা পৌঁছে। এবার হজের আগে ৬৭টি ডেডিকেটেড ফ্লাইট (সৌদি থেকে ফাঁকা ফিরেছে) এবং ২০টি শিডিউল ফ্লাইটসহ বিমান সর্বমোট ৮৭টি ফ্লাইট পরিচালনা করেছে। তিনি জানান, এ বছর কোনো লিজ না নিয়েই চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ দিয়ে হজ ফ্লাইটের পাশাপাশি সৌদি আরবে নিয়মিত শিডিউল ফ্লাইট পরিচালনা করেছে বিমান। বিমানকর্মীদের আন্তরিকতা, নিরলস পরিশ্রম ও ঐকান্তিক প্রচেষ্টায় সবগুলো ফ্লাইট সঠিক সময়ে পরিচালিত হয়েছে এবং কোনো হজ ফ্লাইট বাতিল হয়নি।
এবার হজে ঢাকার বাসিন্দা বেশি : এ বছর বাংলাদেশ থেকে হজে যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা সবচেয়ে বেশি। এবার মোট হাজীর ৩৭ ভাগ ঢাকা থেকে গেছেন। এরপর ১৮ শতাংশ করে গেছেন চট্টগ্রাম ও রাজশাহী বিভাগ থেকে। রংপুর বিভাগ থেকে ৯ শতাংশ, খুলনা থেকে ৭ শতাংশ, ময়মনসিংহ থেকে ৬ শতাংশ, বরিশাল থেকে ৩ ও সিলেট থেকে গেছেন ২ শতাংশ হাজী। এবার হজে ৬৫ বছরের বেশি বয়সীরা যেতে পারেননি। হজে যাওয়া ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বেশি ৬৫ দশমিক ৮২ ভাগ গেছেন ৪১ থেকে ৬০ বছর বয়সী। এরপর ৬০ বছরের বেশি বয়সী আছেন ২১ দশমিক ৫৮ ভাগ, ১৮ থেকে ৪০ বছর বয়সী আছেন ১২ দশমিক ০৪ ভাগ এবং ১৮ বছরের নিচে আছেন দশমিক ৫৬ ভাগ। হজে ব্যক্তিদের মধ্যে পুরুষ ৬৫ ভাগ এবং নারী গেছেন ৩৫ ভাগ। নারীদের বেশির ভাগই গৃহিণী। তাদের পরিমাণ ২৯ দশমিক ৬০ ভাগ। এরপর আছেন ব্যবসায়ী ২৬ দশমিক ১৮ ভাগ, চাকরিজীবী ১৬ দশমিক ২৫ ভাগ, কৃষিজীবী ৮ দশমিক ৫২ ভাগ, অবসরপ্রাপ্ত ব্যক্তি ৪ দশমিক ৯৮ ভাগ এবং অন্যান্য পেশার আছেন ১৪ দশমিক ৪৭ ভাগ।


আরো সংবাদ



premium cement