২০ আগস্ট ২০২২
`

আবদুল হাকিম বিক্রমপুরীর মৃত্যুবার্ষিকী আজ

-

অবিভক্ত ভারতের বঙ্গীয় আইন পরিষদ, পাকিস্তান প্রাদেশিক ও জাতীয় পরিষদের সাবেক সদস্য প্রখ্যাত রাজনীতিবিদ, সমাজসেবক ও সাহিত্যসেবী আবদুল হাকিম বিক্রমপুরীর ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৭ সালের ৪ জুলাই ৯৭ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। দিনটি উপলক্ষে পারিবারিকভাবে মরহুমের কবর জেয়ারত, কুরআনখানি এবং মরহুমের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মহফিল অনুষ্ঠিত হবে। এ ছাড়া আগামী ২৩ জুলাই আবদুল হাকিম বিক্রমপুরী স্মৃতি সংসদ, স্মৃতি পাঠাগার ও তার প্রতিষ্ঠিত মুন্সীগঞ্জ কে কে গভঃইনস্টিটিউশন যৌথভাবে স্কুল প্রাঙ্গণে স্মরণসভা, তার জীবনের ওপর মুন্সীগঞ্জের মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ এবং মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে।
মরহুম আবদুল হাকিম বিক্রমপুরী শেরেবাংলা এ কে ফজলুল হকের ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি ১৯৩৭ সাল থেকে ১৯৬৫ সাল পর্যন্ত দীর্ঘ ২৯ বছর অবিভক্ত ভারতের বাংলার আইন পরিষদ, পূর্ব পাকিস্তান আইনসভা এবং পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য ছিলেন। তিনি মন্ত্রীর পদমর্যাদায় পূর্ব পাকিস্তান গভর্নর আজম খানের উপদেষ্টা ছিলেন। মুন্সীগঞ্জে বহু শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ও পাঠাগার প্রতিষ্ঠা করেন তিনি। এ ছাড়া তিনি তৎকালীন সওগাত, মানসী, মোহাম্মদী, প্রবাসী, সাম্যবাদী ও সোলতান প্রভৃতি পত্রিকার সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। গ্রামের কথা নামে মুন্সীগঞ্জ থেকে প্রকাশিত একটি পাক্ষিক পত্রিকা তিনি সম্পাদনা করতেন। চীনে ইসলাম, সাহিত্য কথা, পানের বোরজ, হরগঁঙ্গা কলেজের ইতিহাস ও প্রসঙ্গ কথা প্রভৃতি তার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল