২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তানে গমের উৎপাদন কমেছে

-

পাকিস্তানে অভূতপূর্ব গমের সঙ্কট দেখা দিয়েছে। দেশটিতে চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্যে দুই লাখ টন গম উৎপাদন কম হওয়ার খবর মিলেছে। গম উৎপাদন কম হওয়ার কারণে সেখানে খাদ্যমূল্য বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে অতিরিক্ত খরার কারণে গমের উৎপাদন কম হয়েছে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। এএনআই।
পাকিস্তান চলতি বছর ২৮ দশমিক ৯ মিলিয়ন টন গম উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছিল। সেখানে তাদের ২৬ দশমিক ৯ মিলিয়ন টন উৎপাদন হয়েছে। মধ্য মার্চে আগাম তাপপ্রবাহ শুরু হওয়ায় ফলনে বিরূপ প্রভাব পড়ে। ডনের খবরে বলা হয়, সার সঙ্কট খরা ও বৈরি আবহাওয়ার কারণে পাকিস্তানের প্রধান এ খাদ্য শস্যের উৎপাদন কম হয়েছে। কৃষিখাতে সরকার এবার উচ্চমূল্য ভর্তুকিও তুলে নিয়েছে। ফলে দেশটির অর্থনীতি খুবই নাজুক অবস্থায় পড়েছে। দেশে গমের চাহিদা ৩০ দশমিক ৮ টন। ৩ মিলিয়ন টনের ঘাটতি চাহিদা কিভাবে মিটবে তা নিয়ে দুশ্চিন্তা দেখা দিয়েছে। এর আগে গমের ঘাটতি দেখা দিলে তারা ইউক্রেন থেকে কিনে সঙ্কট মোকাবেলা করেছে। কিন্তু এবার একদিকে তাদের রিজার্ভ সঙ্কট অন্য দিকে ইউক্রেন যুদ্ধ তাদের দুশ্চিন্তা বাড়িয়েছে। ইউক্রেন বিশ্বের পঞ্চম সর্ববৃহৎ গম রফতানিকারক দেশ। পাকিস্তান ফ্লাওয়ার মিলস অ্যাসোসিয়েশনের সদস্য খালেক আরশাদ জানান, বর্তমান অবস্থায় বেসরকারিভাবে গম আমদানির সুযোগ নেই। সরকার গম আমদানি করে তা ভর্তুকি মূল্যে সরবরাহ করাটাই একমাত্র উপায়।


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল