০২ জুলাই ২০২২
`

আগামী জুলাই থেকে ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করতে দেয়া হবে না : ডিএসসিসি মেয়র

-

গত দুই বছরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ৩০০ কোটি টাকা রাজস্ব আদায় বেশি হয়েছে জানিয়ে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, যথাযথ তদারকি এবং নতুন ২৩টি আর্থিক খাত হতে অর্থ আদায়ের ফলে রাজস্ব আদায়ে আমরা সাফল্য দেখাতে সক্ষম হয়েছি। তিনি বলেন, ঢাকা শহরে যে পরিমাণ ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে তার চেয়ে অনেক কম প্রতিষ্ঠানই করপোরেশনের কাছ থেকে ট্রেড লাইসেন্স গ্রহণ করে। অনেকেই ট্রেড লাইসেন্স ছাড়াও নির্বিঘ্নে ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাচ্ছে। আগামী অর্থবছর তথা জুলাই থেকে এ বিষয়ে আমরা কঠোর হবো। ডিএসসিসির আওতাধীন এলাকায় বাণিজ্য অনুমতিবিহীন আর কোনো ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে দেয়া হবে না।
মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তিতে গতকাল নগর ভবনে এক সংবাদ সম্মেলনে মেয়র এ কথা বলেন। ব্যারিস্টার তাপস বলেন, ঢাকামুখী জনস্রোত ঠেকাতে না পারলে যতই বড় বড় প্রকল্প নেয়া হোক কাজে আসবে না। সে জন্য জরুরিভিত্তিতে ঢাকার আশপাশের শহর, এলাকা ও বিভাগীয় শহরগুলোতে পরিকল্পিত নগরায়ন ও অবকাঠামো উন্নয়ন করতে হবে। তিনি আরো বলেন, শহর পরিচালনা ও ব্যবস্থাপনাকে একটি সময়সীমার আওতায় নিয়ে আসতে হবে, সুনির্দিষ্ট সময়সীমা বেঁধে দিতে হবে। শহর কখন জেগে উঠবে, কখন ঘুমাবে- সে বিষয়ে পৃথিবীর অন্যান্য শহরের মতোই সুনির্দিষ্ট সময়সীমা ঢাকা শহরের জন্যও থাকা আবশ্যক। ঢাকা শহরকে একটি বাসযোগ্য ও উন্নত শহর হিসেবে গড়ে তুলতে অন্যান্য অনুষঙ্গের পাশাপাশি রাত ৮টার মধ্যে বেসরকারি অফিস, দোকানপাট, বাজার (মার্কেট), শপিংমল ইত্যাদি বন্ধ করতে হবে। খাবার হোটেল রাত ১০টার পর খোলা রাখা যাবে না। ঔষধালয়, চিকিৎসালয় ইত্যাদি একান্ত জরুরি সেবা ও প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য প্রতিষ্ঠানকে নির্দিষ্ট সময়ের পর খোলা রাখতে হলে করপোরেশনের বিশেষ অনুমতি নিতে হবে। এতে যেমন শহরের কার্যক্রম শৃঙ্খলায় আসবে তেমনি লোকজনও তাদের পরিবার-পরিজন, বন্ধুবান্ধবদের সাথে সময় কাটাতে পারবে, পারিবারিক ও সামাজিক বন্ধন মজবুত ভিত্তি লাভ করবে। এ ছাড়া সংবাদ সম্মেলনে মেয়র গত দুই বছরে খাল ও জমি উদ্ধার, মশা নিয়ন্ত্রণ, জলাবদ্ধতা কমানোসহ বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরেন।


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল