২২ মে ২০২২
`
কাস্টমস দিবসের সভায় কৃষিমন্ত্রী

টাকা পাচার রোধে কাস্টমসকে জোরাল ভূমিকা রাখতে হবে

-

বিদেশে টাকা পাচার রোধে বাংলাদেশ কাস্টমসকে আরো জোরাল ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক। তিনি বলেন, প্রতি বছর দেশ থেকে বিপুল অঙ্কের টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। ব্যবসায়ী, সরকারি কর্মকর্তাসহ বিপুলসংখ্যক মানুষ দুর্নীতি, কর ফাঁকি, কর জালিয়াতিসহ নানাভাবে বিদেশে টাকা পাচার করছে। এ পাচার রোধে কাস্টমসের কর্মকর্তাদের ন্যায়নীতির ভিত্তিতে কাজ করতে হবে। যাতে কোনোক্রমেই কেউ বিদেশে টাকা পাচার করতে না পারে। এ ক্ষেত্রে বাংলাদেশ কাস্টমসের ডিজিটালাইজেশন বিরাট ভূমিকা রাখতে পারবে।
গতকাল বুধবার ঢাকার একটি হোটেলে আন্তর্জাতিক কাস্টমস দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। জাতীয় রাজস্ব বোর্ড এ অনুষ্ঠানের আয়োজন করে।
এ বছর আন্তর্জাতিক কাস্টমস দিবসের প্রতিপাদ্য ছিল ‘তথ্য-সংস্কৃতি বিকাশ এবং তথ্য-ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ’।
কৃষিমন্ত্রী আরো বলেন, দেশের উন্নয়নের অর্থ আসে কর, ভ্যাট, কাস্টমস থেকে। একসময় দেশের বাজেট অনেকটা বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল ছিল। বাজেটের ১৫-২০ শতাংশ ছিল সাহায্যনির্ভর, এখন তা কমে মাত্র দুই-তিন শতাংশ এসে দাঁড়িয়েছে। এটি সম্ভব হয়েছে অভ্যন্তরীণ উৎস থেকে আমাদের আয় বৃদ্ধি পেয়েছে বলে। জাতীয় রাজস্ব বোর্ডের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ফলে আয়ও বৃদ্ধি পেয়েছে। জাতি হিসেবে এটি আমাদের জন্য অসাধারণ অর্জন ও সাফল্য।
অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিমের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো: জসিম উদ্দিন।


আরো সংবাদ


premium cement